শনিবার, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৮ই আগস্ট, ২০২০ ইং
১৭ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

সংবাদ প্রকাশের পর বাড়িয়াদহ চকবস্তা বিলের বাশেঁর বাঁধ অপসারন করল ভ্রাম্যমান আদালত

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে বাড়িয়াদহ চকবস্তা বিলে নীতিমালা লঙ্ঘন ও মৎস  সংরক্ষন আইনের পরিপন্থী ইজারাদারের দেওয়া বিলে আড়াআড়িভাবে বাঁশের শলা (মুলি ও সুতা দিয়ে তৈরি বিশেষ এক ধরণের বেড়া) ও চিকন ছিদ্রের জাল দিয়ে দেওয়া বাঁধ অপসারন করেছে ভ্রাম্যমান আদালত। প্রশাসনের পক্ষে থেকে এই বাঁধ অপসারন করতে জেলে সমিতিকে নির্দেশ দেওয়া হলেও তারা বাঁধ অপসারন না করায় আজ মঙ্গলবার দুপুরে সহকারী কমিশনার(ভুমি) ও বিচারিক হাকিম নাফিসা নাজ নীরা ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এই বাঁধের বাশঁ অপসারন ও বাঁধে ব্যবহৃত জাল পুড়িয়ে দেওয়া হয়।এই বাঁধের কারনে এই এলাকার নৌ চলাচল বন্ধ ও কচুরিপানা জমে বিলের পারের জমির ফসল নষ্ট হয়ে যাচ্ছিল।
সহকারী কমিশনার(ভুমি) কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ফরদাবাদ ইউনিয়নের ফরদাবাদ মৌজার ১৭৬ একরের বাড়িয়াদহ চকবস্থা বিলের তিন বছরের জন্য ইজারা নিয়েছেন ফরদাবাদ-রূপসদী দ্বিবর সমবায় সমিতি। এ বছর বিলের ইজারা মূল্য ৮ লাখ ৩৩ হাজার টাকা। ইজারাদার ফরদাবাদ-রূপসদী দ্বি-বর সমবায় সমিতি সদস্যরা বিলে মাছ পালন ও শিকার করার কথা। ইজারাদার বিলে ইজারা শর্ত লঙ্গন করে আড়াআড়িভাবে বাঁশের শলা (মুলি ও সুতা দিয়ে তৈরি বিশেষ এক ধরণের বেড়া) ও চিকন ছিদ্রের জাল দিয়ে বাঁধ দিয়ে মাছ চাষ করছেন,এই বাধের কারনে এই বিলে নৌ চলাচল বন্ধ হয়ে যায়।  উপজেলা মৎস কর্মকর্তা মাহবুবুর রহমান  খানঁ সরেজমিন পরিদর্শন করে ইজারাদারের বিরুদ্বে ইজারা শর্ত লঙ্গন ও মৎস সংরক্ষন আইনের পরিপন্থী এই বাধ নির্মান করায় ইজারাদারের বিরুদ্বে ব্যবস্থা গ্রহন করতে উপজেলা নিবার্হী কর্মকর্তার কাছে একটি লিখিত প্রতিবেদন জমা দেন । উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাসির উদ্দিন সরওয়ার এই বাঁধ অপসারন করতে জেলে সমিতিকে নির্দেশ দিন।কিন্তু জেলে সমিতি বাধ অপসারন না করায় আজ এই বাধ অপসারন করে ভ্রাম্যমান আদালত।
সহকারী কমিশনার(ভুমি) ও বিচারিক হাকিম নাফিসা নাজ নীরা জানান,  বিলের ইজারাদারের বিরুদ্বে ইজারা শর্ত লঙ্গন ও মৎস সংরক্ষন আইনের পরিপন্থী বাধ নির্মান করায় ইজারাদারকে বাধ অপসারন করতে নির্দেশ দেওয়া হলেও তারা বাধ অপসারন না করায় আজ এই বাধ অপসারন করা হল।
উল্লেখ্য, ১২জুলাই দৈনিক সমকালের ৬ পাতায় লোকালয়ে “বাড়িয়াদহ চকবস্থা বিলে বাধ দিয়ে মাছ চাষ” এই শিরোনামে একটি সচিত্র সংবাদ প্রকাশিত হয়।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৯,৫৪২,৬২৬
সুস্থ
১২,৫৪৪,৬৩৮
মৃত্যু
৭২৪,০৭৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১