বৃহস্পতিবার, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
২রা জুলাই, ২০২০ ইং
১০ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

শিক্ষক-অভিভাবক সচেতন হলে শিক্ষায় আসবে ইতিবাচক পরিবর্তন- জনি চেয়ারম্যান

দেশের প্রতিটি শিক্ষার মানোন্নয়নে চাই-স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মানোন্নয়নে শিক্ষক-অভিভাবক সচেতনতা হলে শিক্ষায় আসবে ইতিবাচক পরিবর্তন হবে জানান ব্রাহ্মণবাড়িয়া জেলা বাঞ্ছারামপুর উপজেলার উজানচর কে, এন উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি কাজী জাদিদ-আল রহমান (জনি)।

তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার চর্চা সৃষ্টির লক্ষে প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে শিক্ষকরা সচেতন হতে হবে। একটি জাতি গঠনে প্রয়োজন শিক্ষা” আর এ শিক্ষা নিশ্চিত করতে শিক্ষক ও অভিভাবকদের ভূমিকা সবচেয়ে গুর্বত্বপূর্ণ।

অভিভাবকদের করণীয়, 

ছেলে মেয়েদের স্কুলে পাঠিয়েই অভিভাবকের দায়িত্ব শেষ হয়ে যায় না ববং স্কুলে এসে নিয়মিত ক্লাস করছে কিনা, ক্লাসের পড়া শিখছে কিনা, স্কুলে না গিয়ে রাস্তায় কোথাও খেলাধুলা করছে কিনা এসব বিষয়ে খোঁজ রাখাও একজন অভিভাবকের দায়িত্ব।

শিক্ষকের ভূমিকা,

জনি আরোও বলেন, “শিশু হলো উদ্যানের চারাগাছ। শিক্ষক হলেন তার মালী। শিক্ষকের কাজ হলো সযত্নে চারাগাছটিকে বড় করে তোলা। শিশুর মধ্যে লুকিয়ে থাকা সৎ ও সামাজিক গুণাবলীর বিকাশ সাধন করা শিক্ষকের কর্তব্য”। তিনি হবেন একজন আদর্শ শাসক”। শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। শিক্ষক হলো তার সুনিপুণ কারিগর। শিক্ষা ছাড়া আলোকিত মানুষ সৃষ্টি কোনভাবেই সম্ভব নয়। একজন শিক্ষকের কিছু কাজ ও দায়বদ্ধতা আছে। এ কাজ ও দায়বদ্ধতা সহকর্মীদের কাছে, সমাজের কাছে, দেশ ও জাতির কাছে, আগামী প্রজম্মের কাছে। একজন সফল মানুষের পেছনে শিক্ষকের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৪৫,৪৮৩
সুস্থ
৫৯,৬২৪
মৃত্যু
১,৮৪৭

বিশ্বে

আক্রান্ত
১০,৮১০,৩১৫
সুস্থ
৬,০৩৩,০০৮
মৃত্যু
৫১৯,০৮৩

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০