সোমবার, ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৬ই জুলাই, ২০২০ ইং
১৩ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

আমেরিকার কৃষ্ণাঙ্গরা বহুকাল ধরে পুলিশি বর্বতার শিকার: ইলহান ওমর

মার্কিন কংগ্রেসের মুসলিম নারী প্রতিনিধি ইলহান ওমর বলেছেন, আমেরিকার কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠী বহুকাল ধরে পুলিশের নৃশংস ও পাশবিক অত্যাচারের শিকার হচ্ছেন। পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে আমেরিকায় ছড়িয়ে পড়া বিক্ষোভের কথা উল্লেখ করে তিনি এ বক্তব্য দিয়েছেন।

ইলহান ওমর আমেরিকার এনবিসিনিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, সামাজিক ও অর্থনৈতিক দিক দিয়ে আমেরিকার কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠী চরম বৈষম্য ও অবহেলার শিকার। তাদের প্রতি এ অবিচারের প্রতিকার না করে উল্টো নিষ্ঠুর হাতে তাদের প্রতিবাদ দমন করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে ফ্লোরিডা থেকে নির্বাচিত সিনেটর ক্যামালা হ্যারিস এক টুইটার বার্তায় মার্কিন সমাজে কৃষ্ণাঙ্গদের সঙ্গে অবিচার ও বৈষম্যমূলক আচরণের কথা উল্লেখ করে লিখেছেন, আমেরিকার কৃষ্ণাঙ্গরা বহু শতাব্দি ধরে ন্যায়প্রাপ্তি থেকে বঞ্চিত রয়েছে।

কঠোর হাতে বিক্ষোভ দমন করছে মার্কিন পুলিশ
গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বড় শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নির্মমভাবে নিহত হন।ওই ঘটনার জেরে গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটির ওয়াশিংটন, নিউ ইয়র্ক, পোর্টল্যান্ড, লস অ্যাঞ্জেলসসহ বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এই বিক্ষোভ থামাতে যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যের কমপক্ষে ২৫টি শহরে কারফিউ জারি করা হয়েছে। সর্বশেষ পাওয়া তথ্যে জানা গেছে, মিনিয়েপোলিস পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ চলছে। পুরো যুক্তরাষ্ট্রজুড়েই বিক্ষোভ ঠেকানোর জন্য এ পর্যন্ত বহু সংখ্যক আন্দোলনকারীকে আটক করেছে দেশটির পুলিশ।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৬২,৪১৭
সুস্থ
৭২,৬২৫
মৃত্যু
২,০৫২

বিশ্বে

আক্রান্ত
১১,৫৪৪,৮০৯
সুস্থ
৬,৫২৬,৭৪৯
মৃত্যু
৫৩৬,৩৫৯

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০