শুক্রবার, ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১৪ই সফর, ১৪৪২ হিজরি
ads

সউদী আরবের প্রধান মুফতি বলেছেন, ঈদের নামাজ মুসলিমরা ঘরেও পড়তে পারবেন

দেশটুডে২৪ ডেস্ক: সউদী আরবের গ্রান্ড (প্রধান) মুফতি শেখ আব্দুল আজিজ আল শেখ বলেছেন, ঈদের নামাজ মুসলিমরা ঘরেও পড়তে পারবেন।তিনি বলেন, করোনা ভাইরাস মহামারিতে সারা বিশ্বই দুর্যোগের মধ্যে পড়েছে এবং মসজিদগুলো যখন বন্ধ করার বাধ্যবাধকতা তৈরি হয়েছে, তখন ঘরেও নামাজ পড়া জায়েজ। -আল আরাবিয়া
সউদী আরবের স্থানীয় গণমাধ্যমের সাথে আলাপকালে গতকাল রবিবার তিনি এসব কথা বলেন। তিনি বলেন, নামাজ একাকীও পড়তে পারবেন অথবা জামাতেও পড়তে পারবেন।

পবিত্র রমজান মাসের শেষে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আগামী ২৩ মে চাঁদ দেখা গেলে (বাংলাদেশে ২৪ মে)ঈদ উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, মুসলিমদের উচিৎ ঈদের প্রথম দিন সূর্যোদয়ের পর ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে ঈদের নামাজ এং দোয়া সম্পন্ন করা । সউদী আরবের ধর্ম মন্ত্রণালয় করোনা ভাইরাস থেকে নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত মক্কা, মদীনা ও অন্যান্য মসজিদে জামাতে নামাজ পড়া রহিত ঘোষণা করেছে।

প্রধান মুফতি ঈদের নামাজের পূর্বে ফিতরা দেয়ার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে বিশ্বাসযোগ্য ত্রাণ প্রতিষ্ঠানে ফিতরা দেয়া যাবে বলে তিনি মতামত দেন। করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে ও নিরাপত্তাশঙ্কা থেকে সারা পৃথিবীতে যখন মসজিদের দরজা মুসল্লীদের জন্য বন্ধ রয়েছে, ঠিক এমন সময়ে মুফতি আবদুল আজিজ আল শেখ এই ফাৎওয়া প্রদান করলেন। মুসলিমরা এখন জামাতে নামাজ পড়লেও নিরাপদ দূরত্বে ফাঁকা ফাঁকা হয়ে দাঁড়ানোর জন্য তিনি বলেন।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৪,৩৫৬,৩৩৮
সুস্থ
২৫,৫৪৮,৫০৭
মৃত্যু
১,০২১,৪৭৬

আর্কাইভ