বুধবার, ২৮শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১২ই আগস্ট, ২০২০ ইং
২১শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ

দেশটুডে২৪ ডেস্ক: নতুন এমপিওভুক্ত স্কুল ও কলেজের এমপিও কোড দিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বুধবার (২৯ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে তালিকাসহ মাউশির মহাপরিচালককে এই নির্দেশনা দেওয়া হয়।

চূড়ান্ত অনুমোদিত তালিকার মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৪৩০টি আর মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৯৯১টি। এছাড়া কলেজ পর্যায়ে উচ্চমাধ্যমিক স্তরে ৯২টি এবং ডিগ্রি স্তরে রয়েছে ৫২টি এবং স্কুল ও কলেজ পর্যায়ে রয়েছে ৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কর্মকর্তাদের আজ বুধবার (২৯ এপ্রিল) নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর গত বছর ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর আরও একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতনভাতা পাওয়ার কথা। কিন্তু, এমপিও তালিকা প্রকাশ করলেও বেতন ছাড়ের আদেশ জারি করছে না শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, প্রতিষ্ঠানের কোড দেওয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষক-কর্মচারীদের কোড দেওয়া শুরু হবে। এ প্রক্রিয়াও দ্রুত শেষ করা হবে। চলতি অর্থবছরের মধ্যেই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতন পাবেন। শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, খুব দ্রুতই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতনভাতা পাবেন।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,৫৩০,৩২৪
সুস্থ
১৩,৪৫০,২১৩
মৃত্যু
৭৪৬,০২২

আর্কাইভ