শুক্রবার, ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৩রা জুলাই, ২০২০ ইং
১১ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

এসএসসির ফলাফল ও এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন যে তথ্য দিল শিক্ষাসচিব

দেশটুডে২৪ ডেস্ক: করোনায় আটকে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফল দ্রুত প্রকাশ করতে এবার বিকল্প উদ্যোগ নিয়েছে সবগুলো শিক্ষা বোর্ড। গণপরিবহন বন্ধ থাকায় পরীক্ষার্থীদের উত্তরপত্র বোর্ডে এসে জমা দিতে পারছেন না পরীক্ষকরা। তাই স্থানীয় ডাক বিভাগের সহায়তায় উত্তরপত্র বা শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর ওএমআর শিট (অপটিক্যাল মার্ক রিডার) বোর্ডে পাঠাতে বলা হয়েছে। আগামী ১০ মের মধ্যে এসএসসি ও সমমানের সব উত্তরপত্র বোর্ডে জমা হলে দুই শিফটে কাজ শুরু করবে শিক্ষা বোর্ড। সেই লক্ষ্য নিয়ে ইতোমধ্যে কাজও শুরু করেছে শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট শাখা।

শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, ‘আমাদের খাতা দেখা হয়ে গেছে। ওএমআর শিটটা সংগ্রহ করাটাই বাকী রয়েছে। ডাক বিভাগ খোলার ফলে এই কাজও আমাদের ৮০ শতাংশ শেষ হয়েছে। বাকী কাজও শেষ হয়ে যাবে। আমাদের চেষ্টা আছে দ্রুততম সময়ের মধ্যে ফলাফল ঘোষণা করা।’ তবে, সমস্যা দেখা দিয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে। এক্ষেত্রে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না হওয়া পর্যন্ত, অপেক্ষা করা ছাড়া উপায় নেই। এইচএসসি ও সমমান পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখের বেশি।

শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যেই আমরা পরীক্ষা শুরু করার প্রস্তুতি নিব। আমরা কিছু কিছু মাসকে টার্গেট করে এই পরীক্ষা সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছি।’ করোনায় যেসব ক্ষেত্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে শিক্ষা অন্যতম। তবে সবকিছু স্বাভাবিক হবার পর, শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষকবৃন্দসহ সংশ্লিষ্টরা করোনায় সৃষ্ট ক্ষতি, পুষিয়ে নিতে দৃঢ় প্রত্যয়ী।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৫৬,৩৯১
সুস্থ
৬৮,০৪৮
মৃত্যু
১,৯৬৮

বিশ্বে

আক্রান্ত
১১,০১১,৫৭৭
সুস্থ
৬,১৬৯,৪৬২
মৃত্যু
৫২৪,৫৮১

আর্কাইভ