বৃহস্পতিবার, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ই সফর, ১৪৪২ হিজরি
ads

ঈদের পর বেড়েছে ৫ নিত্যপণ্যের দাম, কমেছে ৪টির

ঈদের পর ৫টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪টির। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
ঈদের পর দাম বাড়ার তালিকায় রয়েছে- ব্রয়লার মুরগি, আমদানি করা পেঁয়াজ, দেশি রসুন, আলু, ফার্মের ডিম ও আমদানি করা আদা। অপরদিকে দাম কমার তালিকায় রয়েছে- ছোলা, এলাচ, আমদানি করা রসুন ও দেশি আদা।

বৃহস্পতিবার রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মীরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

টিসিবির তথ্য অনুযায়ী, ঈদের পর দু’দিনে ব্রয়লার মুরগির দাম ৩ দশমিক ১৩ শতাংশ বেড়ে কেজি ১৬০ থেকে ১৭০ টাকা হয়েছে। যা এক সপ্তাহ আগে ছিল ১৫৫ থেকে ১৬৫ টাকা।
দেশি রসুনের দাম বেড়েছে ১৫ শতাংশ। এক সপ্তাহ আগে ৯০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি রসুনের দাম বেড়ে হয়েছে ১১০ থেকে ১২০ টাকা।

আলুর দাম ১৭ দশমিক শূন্য ২ শতাংশ বেড়ে কেজি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ২২ থেকে ২৫ টাকা। ফার্মের ডিমের দাম বেড়েছে ৩৮ দশমিক ৪৬ শতাংশ। এক সপ্তাহ আগে ২৫ থেকে ২৭ টাকা হালি বিক্রি হওয়া ফার্মের ডিমের দাম বেড়ে হয়েছে ৩৫ থেকে ৩৭ টাকা।
দাম বাড়ার এ তালিকায় থাকা আমদানি করা আদার দাম বেড়েছে ৩ দশমিক শূন্য ৩ শতাংশ। ঈদের আগে ১৫০ থেকে ১৮০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা আদার দাম বেড়ে হয়েছে ১৬০ থেকে ১৮০ টাকা।

অপরদিকে দাম কমা পণ্যের বিষয়ে টিসিবির প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহ আগে ৬৫ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হওয়া ছোলার দাম কমে ৬০ থেকে ৭০ টাকা হয়েছে।
ঈদের পর এলাচের দাম কমেছে ৭ দশমিক ৭৬ শতাংশ। ঈদের আগে ৩৬০০ থেকে ৪২০০ টাকা কেজি বিক্রি হওয়া এলাচের দাম কমে ৩২০০ থেকে ৪০০০ টাকা হয়েছে।
ঈদের আগে ১৩০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা রসুনের দাম কমে ১৩০ থেকে ১৪০ টাকা হয়েছে। টিসিবির হিসেবে ঈদের পর এ পণ্যটির দাম কমেছে ৩ দশমিক ৫৭ শতাংশ।
ঈদের পর দাম কমা আরেকটি পণ্য দেশি আদা। এ পণ্যটির দাম কমেছে ৫ শতাংশ। ঈদের আগে ১৮০ থেকে ২২০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি আদার দাম কমে হয়েছে ১৮০ থেকে ২০০ টাকা।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৪,০৮৩,৭৪৩
সুস্থ
২৫,৩২৫,৭১৭
মৃত্যু
১,০১৬,৫০০

আর্কাইভ