রবিবার, ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৫ই জুলাই, ২০২০ ইং
১২ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত বৈজ্ঞানিক” বাঞ্ছারামপুরের এম. এ. জাহের

কাজী খলিলুর রহমান: এম. এ. জাহের ১৯৩২ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার মানিকপুর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ১৯৬৯ সালে মিশিগান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে তার স্নাতকোত্তর গবেষণাপত্রে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সল্ট রেঞ্জে সন্ধান পাওয়া এক নতুন খনিজ পদার্থের নাম উল্লেখ করেছিলেন। ১৯৭৭ সালে খনিজ পদার্থটির নাম তার নামানুসারে জাহেরাইট রাখে আন্তর্জাতিক খনিজ সংঘ। তিনি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের মহাপরিচালক ছিলেন। এছাড়া, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তিনি মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের প্রযুক্তিগত ও কৌশলগত সহায়তা প্রদান করেছিলেন।

আবিস্কার: এম. এ. জাহের ১৯৬৯ সালে মিশিগান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে তার স্নাতকোত্তর গবেষণাপত্রে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সল্ট রেঞ্জে সন্ধান পাওয়া এক নতুন খনিজ পদার্থের নাম উল্লেখ করেছিলেন। ১৯৭৭ সালে খনিজ পদার্থটির নাম তার নামানুসারে জাহেরাইট রাখে আন্তর্জাতিক খনিজ সংঘ।

বর্ণনা: জাহেরাইট ২০০° সেলসিয়াস তাপমাত্রায় তার জলীয় অংশ হারায়। এটি একটি অতেজস্ক্রিয় খনিজ পদার্থ। এর আণবিক ভর ১৬০৬.৫৯ গ্রাম।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সল্ট রেঞ্জ অঞ্চলে এই খনিজ পদার্থটি আবিষ্কৃত হয়। ১৯৮৪ সালের মার্চ মাসে যুক্তরাজ্যের মিনারেলোজিকাল ম্যাগাজিন এ দক্ষিণ আফ্রিকার বুশম্যানল্যান্ডের পোফাডারে জাহেরাইটের উপস্থিতির খবর প্রকাশ করে। এছাড়া, ভারতের কেরালায় জাহেরাইটের দেখা মিলেছে।

মৃত্যু: এম. এ. জাহের ২০১৭ সালের ২৭ আগস্ট ৮৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৫৯,৬৭৯
সুস্থ
৭০,৭২১
মৃত্যু
১,৯৯৭

বিশ্বে

আক্রান্ত
১১,৩৪৩,৬৮৭
সুস্থ
৬,৪২১,১৮০
মৃত্যু
৫৩২,৩০৭

আর্কাইভ