বৃহস্পতিবার, ২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৯ই জুলাই, ২০২০ ইং
১৭ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

শুধু একটি জেলা নয়, অনুভূতির নাম ব্রাহ্মণবাড়িয়া: কাজী জাদিদ-আল রহমান (জনি)

কাজী খলিলুর রহমান: চারদিকে যখন শুধু ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে গুঞ্জন চলছে ঠিক তখনই’ বাঞ্ছারামপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ১২নং উজানচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী জাদিদ-আল রহমান জনির ফেইবুক আইডিতে ব্রাহ্মণবাড়িয়া জেলা নিয়ে অনুভূতির স্ট্যাটাসটি পাঠকের সুবিধার্থে হুবহু তুলে ধরা হল।

স্ট্যাটাস:

বাংলাদেশের যে অঞ্চলসমূহ সংগীত, শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্যে স্বমহিমায় উজ্জ্বল হয়ে আছে তার মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলা অন্যতম। এই জেলাকে বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী বললে বোধ হয় বেশি বলা হবে না। তিতাস বিধৌত ব্রাহ্মণবাড়িয়া সংগীত, শিল্প সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতির তীর্থ ক্ষেত্র রূপে ভারতীয় উপমহাদেশে সুপরিচিত একটি জেলা ব্রাহ্মণবাড়িয়া। গানের দেশ গুনীর দেশ ব্রাহ্মণবাড়িয়া যেন জ্ঞানী-গুনীর খনি স্বরূপ। অসংখ্য জ্ঞানী-গুনীর বিভিন্ন অবদানের জন্য ব্রাহ্মণবাড়িয়া উপমহাদেশব্যাপী ও বিশ্বব্যাপী আজ পরিচিত। শুধু একটি জেলা নয়, অনুভূতির নাম ব্রাহ্মণবাড়িয়া।

তবে কিছু কিছু ঘটনায় সকল অর্জন ম্লান হয়ে যায়। শনিবারের (১৮ এপ্রিল) ঘটনাটিও (করোনার লকডাউনের মধ্যেও জানাজায় জনসমুদ্র) তেমনি একটি। এছাড়াও রয়েছে সাম্প্রতিক সময়ে ঘটা বিচ্ছিন্ন কিছু ঘটনা। যার ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের শিরোনাম এই জেলা জেলা।

মফস্বলের মানুষের মধ্যে সচেতন থাকার প্রবণতা এমনিতে একদমই কম। এর অন্যতম কারণ, এ রোগ সম্পর্কে অজ্ঞতা ও অতিরিক্ত আবেগপ্রবণ হয়ে এবং কিছু কিছু ক্ষেত্রে ধর্মীয় গোঁড়ামি আঁকড়ে ধরে কুসংস্কার চর্চা। আজকের ঘটনা অতিরিক্ত আবেগের ফসল। এই আবেগ যে তাদেরকে তথা দেশবাসীকে পৃথিবী থেকে সাবেক করে দিতে পারে এটা মাথায় ছিলনা কারোরই। ফলে যা হবার তা হয়েছে।

আর এমন ঘটনার প্লট যদিও ব্রাহ্মণবাড়িয়ার একজনকে ঘিরে, এটি বাস্তবায়নে সহায়তা করেছে সোনার বাংলার অন্যান্য জেলার দামাল-কামাল তৌহিদি জনতা। তারা দলে দলে ট্রাকে-ভ্যানে করে নেকী হাসিলের আশায় শামিল হয়েছেন। কিন্তু নেকীর আশায় জমায়েত হলেই যে করোনাকে ফাঁকি দেয়া যাবে না এটা তাদের কে বোঝাবে?

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭২,১৩৪
সুস্থ
৮০,৮৩৮
মৃত্যু
২,১৯৭

বিশ্বে

আক্রান্ত
১২,১৭০,৫৭২
সুস্থ
৭,০৬৯,২৮৮
মৃত্যু
৫৫২,১১২

আর্কাইভ