শনিবার, ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
৮ই সফর, ১৪৪২ হিজরি
ads

করোনা প্রতিরোধে ভবনাথপুর প্রাইমারি স্কুলে জীবাণুনাশক স্প্রে করা হয়

কাজী খলিলুর রহমান: ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার ভবনাথপুর গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারি বন্ধের দিনেও নেই ঘরে বসে’ বিদ্যালয়ের আঙ্গিনাকে জীবাণুমুক্ত করার জন্য জীবাণুনাশক স্প্রে করা হয়। এবং বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা ঘরে থাকার পরামর্শ প্রধান-সহ করোনার লক্ষণ সম্পর্কে অবহিত করেন। এ ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চললে ঘর,বাড়ি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঝুঁকিমুক্ত রাখা যায়।

তিনি শিক্ষার্থী ও অভিভাবকদের বলেন, প্রতিবার খাবার রান্না বা প্রস্তুতের আগে ও পরে, খাবার খাওয়ার আগে ও পরে, বাথরুম ব্যবহারের আগে ও পরে, বাইরে থেকে বাসায় ফেরার সঙ্গে সঙ্গে সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। সাবান-পানি তাৎক্ষণিকভাবে না পাওয়া গেলে হ্যান্ডওয়াশ ব্যবহার করতে হবে। এ ছাড়া দরজার হাতল, নব, টেলিফোন, রিমোট, সুইচসহ যেসব বস্তু বারবার ব্যবহৃত হয়, সেগুলো নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।

তিনি আরোও বলেন: বাড়ির মেঝে এবং অন্যান্য তল পরিষ্কার রাখার দুটি ধাপ আছে। একটি হলো ক্লিনিং বা পরিচ্ছন্ন করা, আরেকটি হলো ডিজইনফেকটিং বা জীবাণুনাশ করা। প্রথমে পানি, ডিটারজেন্ট বা ফ্লোর ক্লিনার জাতীয় উপাদান দিয়ে মেঝে, তল ইত্যাদি পরিষ্কার করতে হবে। এরপর জীবাণুনাশক উপাদান দিয়ে জীবাণুমুক্ত করুন। জীবাণুনাশক হিসেবে ব্লিচ বা ৭০ শতাংশ অ্যালকোহলের মিশ্রণ কার্যকর। বাড়িতে ব্লিচ মিশ্রণ তৈরি করতে এক গ্যালন পানিতে ৫ টেবিল চামচ ব্লিচ মেশাতে হবে। প্রতিদিন কয়েকবার এভাবে রান্নাঘর, বাথরুম ও অন্যান্য ঘরের মেঝে, যেকোনো তল (যেমন থালাবাসন ধোয়ার জায়গা, সিঁড়িঘর, বারান্দা, টেবিল, রান্নাঘরের কেবিনেট টপ, সিঙ্কের আশপাশ ইত্যাদি) পরিষ্কার করুন। পরিষ্কার করার আগে অবশ্যই হাতে গ্লাভস পরে নেবেন। আর কাজ শেষে সেটা ফেলে দিয়ে হাত ধুয়ে ফেলবেন।

রোকেয়া সাখাওয়াত হোসেনের মত ভবনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহিনুর আক্তার নারী শিক্ষায় এক অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে, তিনি এলাকার বাল্যবিবাহ বন্ধ,অর্থের অভাবে পড়াশোনা করতে পারেনা এমন অসংখ্য শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো-সহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে সমাজের উপকার করে যাচ্ছে।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩২,৮০০,৯৬৩
সুস্থ
২৪,১৯৮,০৭৪
মৃত্যু
৯৯৪,২৫৩

আর্কাইভ