বৃহস্পতিবার, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ই সফর, ১৪৪২ হিজরি
ads

করোনা পরিস্থিতিতে কর্মহীন ও অসহায়দের পাশে ছাত্রলীগের জয়-লেখক

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে অসহায় ও কর্মহীনদের পাশে বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি জয় সাধারণ সম্পাদক লেখক,
করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করা করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দেশজুড়ে সবাইকে জনসমাগম করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে সরকার। তবে এই সময়ে কিছুটা বিপাকে পড়েছে হতদরিদ্র ও খেটে খাওয়া মানুষেরা। এই সময়ে ভাইরাসের আতঙ্ক ও পেটের ক্ষুধা নিবারণেই দিন পাড় করছে সাধারণ জনতা।

আর এ সময়েই জনতার পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ। হ্যান্ড স্যানিটাইজার, খাবারসহ নানা সহযোগিতা করে জনগণের ঘরে ঘরে আস্থার বার্তা ছড়িয়েছে সংগঠনটি। এতেই নানা বিতর্ক ও সমালোচনাকে ছাপিয়ে প্রশংসা লাভ করছে ছাত্রলীগ। সভাপতি আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্যের নেতৃত্বে জনসম্পৃক্তপূর্ণ ঐতিহ্যের ছাত্রলীগ ফিরে এসেছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

ছাত্রলীগের এমন কার্যক্রম সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বস্তরে। নেটিজেনরা বলছেন, দেশে এ দুর্যোগকালীন সময়ে ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সর্বস্তরের মানুষের পাশে দাঁড়িয়েছে। ভয়কে উপেক্ষা করে সারাদেশে এমন করে সকলের পাশে দাঁড়িয়ে সংগঠনটি তার ঐতিহাসিক দায়িত্বকে আবারো প্রকাশ করলো। এতে তারা ছাত্রলীগের শীর্ষ দুই নেতার প্রশংসা করে বলেন, নেতৃত্ব গুণের কারণেই ইউনিয়ন, উপজেলা, জেলা সংগঠনের নেতৃবৃন্দ মাঠে নেমেছে।

ছাত্রলীগের সূত্র জানায়, বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার খবরের পরপরই সাধারণ জনগণের সুরক্ষায় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় হ্যান্ড স্যানিটাইজার বিতরণ শুরু করা হয়। পরে দেশে করোনা ভাইরাস ধরা পড়ার পরে সরকারের নির্দেশে জনসমাগম থেকে বিরত থাকার আহ্বান জানানো হলে হতদরিদ্র মানুষদের পাশে দাঁড়িয়ে খাদ্য সহযোগিতা দেয়া শুরু করে ছাত্রলীগ।

একইসঙ্গে করোনা সংক্রমণ প্রতিরোধ না করা পর্যন্ত ছাত্রলীগের এসব কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছে সংগঠনের নেতৃবৃন্দ। ছাত্রলীগের নেতারা জানান, দেশের প্রায় ৬৪ জেলাতেই প্রায় কয়েক লাখ মানুষের মাঝে নানা সহযোগিতা নিয়ে পাশে দাঁড়িয়েছে নেতাকর্মীরা। তারা বলেন, করোনা ভাইরাসের এ দুর্যোগ যতদিন চলতে থাকবে ততদিন ছাত্রলীগের সকল কার্যক্রম চলমান থাকবে। নেতারা জানান, কেন্দ্রীয় কমিটির নির্দেশে ইউনিয়ন, উপজেলা, জেলা পর্যায়ে ছাত্রলীগের সর্বস্তরের নেতাকর্মীরা জনগণের পাশে থেকে কাজ করছে। এছাড়া শীর্ষ নেতারা এসব কার্যক্রম চলমান রাখার নির্দেশও দিয়েছেন।

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, দেশের যেকোন দুর্যোগকালীন সময়ে ছাত্রলীগ জনগণের পাশে দাঁড়িয়ে ভূমিকা রেখেছে। এরই প্রেক্ষিতে করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে ছাত্রলীগ মাঠে নেমেছে।
তিনি বলেন, সংগঠনের প্রত্যেকটা কমিটিকে যথাসম্ভব সহযোগিতা করার নির্দেশ দেয়া হয়েছে। এই নির্দেশ মেনে সংগঠনের সকল স্তরের নেতাকর্মীরা কাজ করে যাচ্ছে। করোনা ভাইরাস মুক্ত না হওয়া পর্যন্ত এসব কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান ছাত্রলীগের এই শীর্ষ নেতা।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর আগে থেকেই সারাদেশে ব্যাপক আকারে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করে ছাত্রলীগ। এছাড়া পরে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ও ছুটি ঘোষণার পরে খাদ্য সহায়তা দিতে নিরলস কাজ করছে ছাত্রলীগ।

তিনি বলেন, দেশের যেকোন দুর্যোগে ছাত্রলীগ সর্বাত্মক ভূমিকা পালন করেছে। করোনা মহামারীর সময়েও কেন্দ্রীয় কমিটি সারাদেশের নেতাকর্মীদের মাঠে নেমে কাজ করতে নির্দেশ দেয়া। এবং এই নির্দেশনা অনুযায়ী সবাই কাজ করে যাচ্ছে। সামনেও এসব কর্মযজ্ঞ অব্যাহত থাকবে।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৪,২১৪,৫৩০
সুস্থ
২৫,৪৬২,৫৯৭
মৃত্যু
১,০১৯,৭১৬

আর্কাইভ