বুধবার, ২৮শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১২ই আগস্ট, ২০২০ ইং
২১শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ঈদের পর এইচএসসির রুটিন

দেশটুডে২৪ ডেস্ক: করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া সাপেক্ষে ঈদুল ফিতরের ছুটির পর এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিন তৈরি করা হবে। গতকাল সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এমন নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন শিক্ষা বোর্ডগুলোকে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া পরিস্থিতি স্বাভাবিকের অন্তত ১৫ দিনের মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতির জন্য বলা হয়েছে বোর্ড চেয়ারম্যানদের।

আলোচনার বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রস্তুতকাজের প্রায় ৭০ শাতাংশ শেষ হয়েছে। গণপরিবহন বন্ধ থাকায় শিক্ষকরা পরীক্ষার খাতা এবং ওএমআরসিট শিক্ষা বোর্ডে পাঠাতে পারছেন না। বোর্ডে খাতা পৌঁছলে পরবর্তী ১৫ দিনের মধ্যে ফল প্রকাশের সব প্রস্ততি শেষ করা সম্ভব হবে বলে আমরা জানিয়েছি।

ভিডিও কনফারেন্সে এই বছরের শিক্ষার্থীদের ক্ষতির বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে। মাধ্যমিক স্তরের এই ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষাপঞ্জি অনুযায়ী

শিক্ষা প্রতিষ্ঠানের যাবতীয় ছুটিগুলো কিছুটা কাটছাঁট করা হতে পারে। ক্লাস নেওয়ার সময় বাড়ানোর জন্য এইচএসসি পরীক্ষার রুটিন যথাসম্ভব কম সময়ে করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছে এসএসসির ফল প্রকাশের অগ্রগতি জানতে চাওয়া হয়েছে। ফল তৈরির অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে তারা জানিয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,৫২৮,৬৮০
সুস্থ
১৩,৪৪৯,১২৬
মৃত্যু
৭৪৬,০০০

আর্কাইভ