শনিবার, ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
১১ই জুলাই, ২০২০ ইং
১৯শে জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

বাড়িতেই তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

বর্তমানে বিশ্বে সবচেয়ে আতংকের নাম নিঃসন্দেহে করোনাভাইরাস। চিকিৎসকেরা এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। তাই প্রত্যেকের ব্যক্তিগত সচেতনতাই এই ভাইরাস রুখে দিতে সবচেয়ে বড় উপায়। করোনাভাইরাস প্রতিরোধে কিছু স্বাস্থ্য সচেতনতা মেনে চলার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা।

করোনা থেকে নিরাপদে থাকার প্রথম ধাপ হলো বারবার হাত ধোয়া। চিকিৎসকরাও এমনটাই পরামর্শ দিচ্ছেন। কারণ হাঁচি-কাশির মাধ্যমে যে ভাইরাস ছড়াচ্ছে, তা শ্বাসযন্ত্র ও মুখে প্রবেশ করা ঠেকাতে এটি অত্যন্ত কার্যকর উপায়।

আপনি যখন বাইরে থেকে অফিস, ট্যাক্সি বা কোনো শীতাতপ নিয়ন্ত্রিত যানবাহনে প্রবেশ করছেন, তখন হাত স্যানিটাইজ করা একান্ত প্রয়োজনীয়। কারণ বদ্ধ জায়গায় এই ভাইরাস ছড়ায় খুব দ্রুত গতিতে।

আতঙ্কের বশবর্তী হয়ে বাজার থেকে প্রচুর হ্যান্ড স্যানিটাইজার কিনে নিচ্ছেন সাধারণ মানুষ, ফলে তা ক্রমশ দুর্লভ হয়ে উঠছে। এই পরিস্থিতি সামাল দেয়ার জন্য বাড়িতেই তৈরি করে নিন হ্যান্ড স্যানিটাইজার।

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করবেন যেভাবে:
হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে খুব বেশি কিছু লাগবে না। যেকোনো হার্ডওয়্যারের দোকানেই ইসোপ্রোপাইল অ্যালকোহল নামক একটি মিশ্রণ কিনতে পাওয়া যায়। চেষ্টা করুন ৯১% ইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল কেনার। সেই সঙ্গে লাগবে গ্লিসারিন বা অ্যালোভেরা জেল।

২/৩ কাপ ইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালো ভেরা জেল আর এক চাচামচ আপনার পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন ভালো করে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে। গ্লিসারিন আপনার হাত নরম রাখতে সাহায্য করবে।

মিশ্রণ তৈরি হয়ে গেলে ভালো করে ধুয়ে শুকিয়ে নেয়া স্প্রে বোতলে ঢেলে রেখে প্রয়োজনমতো ব্যবহার করুন। সপ্তাহখানেক নিশ্চিন্তে চলবে। এর মধ্যে সামান্য হাইড্রোজেন প্যারক্সাইডও মেশানো যায়। তবে স্যানিটাইজার ব্যবহার করলেও মাঝেমাঝে হাত ধুয়ে নিতে ভুলবেন না। শেষ হওয়ার আগেই নতুন করে তৈরি করে নিন হ্যান্ড স্যানিটাইজার।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১২,৬৯১,১১৬
সুস্থ
৭,৪০৮,৭২৭
মৃত্যু
৫৬৪,১২৭

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১