শনিবার, ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৪ঠা জুলাই, ২০২০ ইং
১১ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

করোনার উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ: যুক্তরাষ্ট্র

বাংলাদেশ করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ৩ মার্চ ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলে। যদিও দেশে এখন পর্যন্ত কোনো করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। এমনকি সরকারও বলেছে করোনাভাইরাসের ঝুঁকি বাংলাদেশের নেই বাংলাদেশ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশসহ মোট ২৫ দেশ কভিড-১৯’র উচ্চ ঝুঁকিতে রয়েছে।’

ঝুঁকিতে থাকা বাকী দেশগুলো হলো- আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরঘিজ প্রজাতন্ত্র, লাও, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

মার্কিন দূতাবাসের ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যে ২৫ টি দেশ করোনাভাইরাসে আক্রান্ত বা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিল দেয়ার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউএসএআইডির কর্মসূচি বাস্তবায়নকারী সংস্থাগুলোর পরিচালিত প্রকল্পের জন্য এ তহবিল দেয়া হচ্ছে। এর প্রথম কিস্তি ১০ কোটি ডলার বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে গত সপ্তাহে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো শঙ্কা প্রকাশ করে জানায়, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ যেকোনো মুহূর্তেই বড় আকার ধারণ করতে পারে।

এদিকে ভারতের সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস জানায়, দেশটিতে এখন পর্যন্ত অন্তত ২১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। উত্তরপ্রদেশে কমপক্ষে দুটি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৫৬,৩৯১
সুস্থ
৬৮,০৪৮
মৃত্যু
১,৯৬৮

বিশ্বে

আক্রান্ত
১১,০৯১,৬২১
সুস্থ
৬,২১২,৭১৮
মৃত্যু
৫২৬,৪৪৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১