বুধবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৬ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
ads

সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদকঃ সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আজ সোমবার সকাল ১০টার দিকে এই পরীক্ষা শুরু হয়। মোট সাড়ে তিন হাজার কেন্দ্রে এই পরীক্ষা হচ্ছে। মোট পরীক্ষার্থী প্রায় সাড়ে ২০ লাখ। রাজধানীর তেজগাঁও সরকারি গার্লস স্কুলে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সাংবাদিকদের দীপু মনি বলেন, পরীক্ষা নিয়ে যেন কেউ গুজব ছড়িয়ে কাউকে প্রতারিত করতে না পারে, সে ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন সংস্থা তীক্ষ্ণ দৃষ্টি রাখছে। যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে। তাঁরা আশা করছেন, কোনো ধরনের সমস্যা ছাড়াই এবার সুচারুভাবে এই পরীক্ষা সম্পন্ন হবে। বিশাল এই কর্মযজ্ঞে অভিভাবকসহ সবার সহযোগিতা চেয়েছেন শিক্ষামন্ত্রী। পুরো পরীক্ষা যেন অত্যন্ত সুচারু ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এবং প্রশ্নপত্র ফাঁসমুক্ত অবস্থায় হয়, সে জন্য সবার সহযোগিতা চান তিনি।

পরীক্ষা বিঘ্নিত হয়, এমন কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ আরও কয়েকজন কর্মকর্তা ছিলেন।

মোট ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এই পরীক্ষার কারণে গত ২৫ জানুয়ারি থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই ঘোষণা কার্যকর থাকবে।

এবার এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ ফেব্রুয়ারি। কিন্তু সরস্বতীপূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারি করা হয়। যে কারণে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের তুলনায় এ বছর ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কমেছে।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬৪,৩১৮,৯০৩
সুস্থ
৪৪,৫৯৫,০১৩
মৃত্যু
১,৪৮৯,৬৪১

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯