শনিবার, ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৪ঠা জুলাই, ২০২০ ইং
১১ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

হোমনায় এইচ এসসি‘র ফরম পূরনে অর্থ বানিজ্যের অভিযোগ

মো.নাছির উদ্দিন -হোমনা-কুমিল্লা-প্রতিনিধি: কুমিল্লার হোমনায় সদ্য এমপিও হওয়া হোমনা রেহানা মজিদ মহিলা কলেজে ২০২০ সালে এইচএসসি পরীক্ষার ফরম পূরনে অর্থ বানিজ্যের অভিযোগ উঠেছে। শিক্ষা বোর্ডের নিয়মনীতি তোয়াক্কা না করে নির্বাচনী পরীক্ষায় একাধিক বিষয়ে ফেল করা পরীক্ষার্থীদের ফরম পূরনের সুযোগ দেয়া হয়েছে । এতে তাদের নিকট থেকে প্রতি বিষয়ের জন্য অতিরিক্ত ১ হাজার টাকা করে আদায় করছে কলেজ কর্তৃপক্ষ।

এতে হিমশিম খাচ্ছেন অনেক অভিভাবক। তবে তাদের ছেলে-মেয়ের ভবিষ্যত শিক্ষা জীবনের কথা চিন্তা করে দার-দেনা করে টাকা দিতে বাধ্য হচ্ছেন তারা। এতে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা লক্ষ্য করা গেছে। কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এইচ এসসির ফরম পূরণে বিজ্ঞান বিভাগে বোর্ড ফি ১৬৯৫ টাকা, কেন্দ্র ও ব্যবহারিক ফি ৮০৫ টাকা মোট ২৫০০ টাকা। ব্যবসায় শিক্ষা বিভাগে বোর্ড ফি ১৪৯৫ টাকা, কেন্দ্র ও ব্যবহারিক ফি ৪৪৫ টাকা মোট ১৯৪০ টাকা । মানবিক বিভাগে বোর্ড ফি ১৪৯৫ টাকা, কেন্দ্র ও ব্যবহারিক ফি ৪৪৫ টাকা মোট ১৯৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে নির্বাচনী পরীক্ষায় সব বিষয়ে যে সব পরীক্ষার্থী উত্তীর্ণ হবে কেমন মাত্র তাদেরকে চূড়ান্ত পরীক্ষার জন্য ফরম পূরনের সুযোগ দিতে নিদের্শনা থাকলেও এ কলেজের বেলা তা মানা হচ্ছে না । জানাগেছে এবছর ২২৮ জন ফরম পূরন করেছেন। এর মধ্যে মানবিকে ১৩৫ , ব্যবসায়ে শিক্ষায় ৫৯ ও বিজ্ঞানে ৩৩ জন ।

এর মধ্যে নিয়মিত ১৭৬ ও অনিয়মিত ৫১ জন । সরেজমিনে দেখা গেছে, হোমনা রেহানা মজিদ মহিলা কলেজের ২০২০ সালের এইচ.এসসি পরীক্ষার্থীর সংখ্যা ২৩৫ জন হলেও সব বিষয়ে পাস করেছে মাত্র ৯০ জন। তবে ২ বিষয়ে ফেল করা সহ ১৯০ জনকে ফরম পূরনের সুযোগ দিয়েছে কর্তৃপক্ষ । পরে অতিরিক্ত টাকার বিনিময়ে ৩ থেকে ৪ বিষয়ে ফেল করা শিক্ষার্থীকে ফরম পূরনের সুযোগ দেয়া হয়েছে। এতে কলেজের বেতন ছাড়া ছাড়া সকল বিষয়ে পাশ করেছে তাদের প্রত্যেকের নিকট থেকে ৪ হাজার ৫০০ টাকা এর মধ্যে ১ হাজার টাকা সেশান ফি,আর ৫০০ টাকা বিবিধ নেয়া হয়েছে । কিন্ত যারা যত বিষয়ে ফেল করেছে তাদের নিকট থেকে ৪ হাজার ৫০০ টাকার সাথে অতিরিক্ত ১ হাজার টাকা করে নেয়া হয়েছে । নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন পরীক্ষার্থীরা জানান, যারা টেষ্ট পরীক্ষায় সব বিষয়ে পাশ করেছে তাদের প্রত্যেকের কাছ থেকে বেতন ছাড়াই ৪ হাজার ৫০০ টাকা থেকে পাঁচ হাজার ৫০০ টাকা ফি নেওয়া হয়েছে। আবার যারা যত বিষয়ে ফেল করেছে তাদের নিকট থেকে অতিরিক্ত প্রতি বিষয়ের জন্য ১ হাজার টাকা নেয়া হয়েছে ।

হোমনা রেহানা মজিদ মহিলা কলেজের অধ্যক্ষ মো. মজিবুর রহমান জানান, ২০২০ সালের এইচ এসসি‘র ফরম পূরনে বোর্ডের নিদের্শ মত ফরম পূরন করেছি । পরবর্তীতে অভিভাবকদের চাপে কয়েক বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ফরম পূরনের সুযোগ দিতে হয়েছে । এতে কলেজের স্বার্থে প্রতি বিষয়ে ১ হাজার টাকা জামানত রাখা হয়েছে । যারা পাস করবে তারা টাকা ফেরত পাবে । তাদের জন্য আলাদা কোচিং এর ব্যবস্থা করা হয়েছে । কলেজের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান রেহানা বেগম বলেন, আসলে মফস্বলের কলেজে বোর্ডের সব নিয়ম মানা যায় না । অভিভাবকদের চাপে পড়ে অনেককে ফরম পূরনের সুযোগ দিতে হয়েছে । তবে শিক্ষার্থীদেরকে চাপে রাখার জন্য জামানত রাখা হয়েছে । তাদের ভাল ফলা ফলের জন্য বিশেষ কোচিং এর ব্যবস্থা করা হয়েছে । বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) তাপ্তি চাকমা বলেন, বোর্ড ‘র নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত ফি নেয়ার কোন সুযোগ নেই । আমি বোর্ডে চেয়ারম্যানের সাথে কথা বলবো । এমনটি হলে আইন গত ব্যবস্থা গ্রহন করা হবে ।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৫৬,৩৯১
সুস্থ
৬৮,০৪৮
মৃত্যু
১,৯৬৮

বিশ্বে

আক্রান্ত
১১,১০৪,৫০৪
সুস্থ
৬,২১৮,৬৭৪
মৃত্যু
৫২৬,৫৯৯

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১