শুক্রবার, ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং
৭ই সফর, ১৪৪২ হিজরী
ads

শিক্ষকদের বিদেশে প্রশিক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশটুডে২৪ নিউজ: সারাদেশের উপজেলা পর্যায়ে টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোতে শিক্ষা দেয়ার জন্য শিক্ষকদের বিদেশে প্রশিক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২১ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় সারাদেশে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিকেল স্কুল ও কলেজ স্থাপনসহ ২২ হাজার ৯৪৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে ৮ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে বলে সভা শেষে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, এ প্রকল্প স্টার প্রকল্প, এটা প্রধানমন্ত্রী লুফে নিয়েছেন। শিক্ষকদের প্রশিক্ষণ দিতে প্রয়োজন বিদেশেও পাঠাতে বলেছেন। উপজেলা পর্যায়ে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন হবে। আর টেকনিক্যালি অরিয়েন্টেট করে প্রশিক্ষণ দিতে হবে সকল ধরণের। আমরা চাচ্ছি জাতিকে টেকনিক্যালি ওরিয়েন্ট করতে। প্রযুক্তিতে দক্ষ করতে প্রশিক্ষণ জরুরি।

তিনি বলেন,  নতুন টেকনিক্যাল স্কুলে শিক্ষক দিতে হবে। শিক্ষকদের প্রকট অভাব রয়েছে। প্রধানমন্ত্রীর আশঙ্কা, অনেক সময় অনেক সরকারি স্থাপনা হওয়ার পর দেখা যায় লোক নেই পরিচালনা করার জন্য। চেয়ার নেই, বেঞ্চ নেই, যন্ত্র নেই। এটা পরিহার করতে বলেছেন। এখানে যেন এমন না হয়। দ্রুত প্রশিক্ষণ দিতে হবে।

মন্ত্রী বলেন, আমরা আরো ভালোমানের লোক বিদেশে পাঠাতে পারলে ভাল আয় হবে, সে নীতি আমাদের আছে। সেই নীতির আলোকে ৩২৯ টি টেকনিক্যাল স্কুল ও কলেজ আমরা বানাবো। এটা শেষ হবে ২০২৪ সালে। দুর্গম হাওর এলাকায় শিক্ষকদের থাকার ব্যবস্থা করার জন্যও প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে

তিনি আরো বলেন, শিল্প এলাকায় বর্জ ব্যবস্থাপনা শক্তিশালি করার আবারো নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। যেখানে সিটিইপি করার তা করতে হবে। জলাধার কাছে রাখতে হবে যাতে আগুন লাগলে পানি দেয়া যায়। আগুন লাগলে আনেক সময় জলাধার কাছে পাওয়া যায় না। আল্লাহ না করুক আগুন লাগলে যেন আমরা পানি পেতে পারি।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩২,৪০১,৬৬০
সুস্থ
২৩,৯১৯,০৪১
মৃত্যু
৯৮৭,১৫৬

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১