বুধবার, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১২ই সফর, ১৪৪২ হিজরি
ads

ডেঙ্গুর অভিজ্ঞতা থেকেই করোনা ভাইরাস নিয়ে প্রচন্ড শঙ্কা বোধ করছি মির্জা আব্বাস

আসিফ সোহানঃ চিনের করোনা ভাইরাসে ক্রমাগত আক্রান্তের হার বেড়েই চলেছে ভয়াবহ এক আতঙ্ক সৃ‌ষ্টি হয়েছে সমগ্র বিশ্বজুড়ে, বিশেষকরে যে দেশগুলোর সাথে চীনের সরাসরি বানিজ্যিক যোগাযোগ রয়েছে তাদের মধ্যে খুবই ভীতির সন্চার হয়েছে। ইতিমধ্যে কানাডায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগি পাওয়া গেছে। ভারত ও পাকিস্তানেও রোগীর সন্ধান পাওয়া গেছে।

বাংলাদেশের আরও বেশি আতঙ্কিত হওয়ার যথেষ্ট কারন রয়েছে কেননা বাংলাদেশ ও চীনের মধ্যে অহরহ যাতায়াত করছে মানুষ। বাংলাদেশ বিশাল একটি বাজার চায়নার জন্য। আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে ইলেকট্রনিক ও প্যাকেটজাত বিভিন্ন খাদ্যপন্ন সামগ্রী ঘন্টায় ঘন্টায় বাংলাদেশে প্রবেশ করছে, বিভিন্ন রুটে। কাজেই আমাদের ভয়ের কারনটিও এখানে। এই ভাইরাসটিতে মানুষ কোন মাধ্যমে ইনফেক্টেড হচ্ছে সেটি খোদ চীনও ঠিকভাবে বুঝে উঠতে পারেনি। কারন এটি একেবারেই নতুন একটি ভাইরাস। বিশেষজ্ঞদের মতামত সাপ থেকে মানুষের শরীরে ভাইরাসটি ট্রান্সমিট হয়েছে।

কাজেই যে ভাইরাসটির প্রতিষেধক ও প্রতিরোধক এখনো আবিষ্কার হয়নি সেটি যদি যেকোন মাধ্যমে বাংলাদেশে ছরিয়ে পরে তাহলে এটা ভয়াবহ মহামারি আকার নেবে সেটি ইতিমধ্যে আমরা মশা বাহিত ডেঙ্গু থেকেই উপলব্ধি করেছি। একটা পরিচিত ডেঙ্গু জ্বরের জন্য যদি আমাদের দেশে মহামারী হয়েযায়, সেখানে একেবারে নতুন একটি ভাইরাসের রোগে কি ঘটতে পারে এটি ভেবেই এখন আতঙ্ক বোধ করছি। সরকারের উচিত এই মুহুর্ত থেকে সর্বোচ্চ সচেতনতা ও প্রতিকারের ব্যাবস্থা গ্রহন করা উচিত।

শুধু মাত্র বিমানবন্দর নয় সম্ভাব্য যতগুলো পথে চায়না থেকে মানুষ এবং পন্য বাংলাদেশে ঢুকতে পারে, সেই সবগুলো পথে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করে তারপর দেশে ঢুকতে দেওয়া। আমদানি করা সকল ধরনের পন্য স্ক্যানিং করে ভাইরাস মুক্ত কিনা সেটা নিশ্চিত হয়ে এরপর ঢুকতে দেওয়া।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৩,৯১৯,৯১২
সুস্থ
২৫,২০৮,০৬১
মৃত্যু
১,০১৩,৯৪৪

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১