শুক্রবার, ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১৪ই সফর, ১৪৪২ হিজরি
ads

ঝরবে বৃষ্টি, ফের শৈত্যপ্রবাহ

দেশটুডে২৪ অনলাইন ডেস্ক: হিমালয়ের পাদদেশ থেকে আসা ঠান্ডা বাতাসের প্রবাহ দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়েছে। এর প্রভাবে কক্সবাজার ও পার্বত্য চট্টগ্রাম ছাড়া দেশের প্রায় সব এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আজ সোমবারও ওই ঠান্ডা বাতাসের প্রবাহ বয়ে যেতে পারে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আগামী বুধবার থেকে দেশের বিভিন্ন স্থানে শুরু হতে পারে মৃদু থেকে মাঝারি বৃষ্টি। ৩২ জেলায় এ বৃষ্টি পরদিনও থাকতে পারে।

এই বৃষ্টির কথা চিন্তা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও আবহাওয়া অধিদপ্তর থেকে একটি বিশেষ কৃষি আবহাওয়া সতর্কবার্তা দেওয়া হয়েছে। সেখানে কৃষকদের জন্য পরামর্শ হিসেবে বলা হয়েছে, সেচ, সার ও বালাইনাশক ব্যবহার বন্ধ রাখতে হবে। পরিপক্ব সবজি ও ফল সংগ্রহ করে ফেলতে হবে। বৃষ্টির সময় জমিতে যাতে পানি জমতে না পারে, সে জন্য নালা তৈরি করে দিতে হবে। আইল উঁচু করে দিতে হবে। দণ্ডায়মান ফসলের জন্য বিশেষ খুঁটির ব্যবস্থা করতে হবে।

এ ব্যাপারে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, একটি বড় মেঘমালা ভারত হয়ে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। আগামী বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি হওয়ার পর শুক্রবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তারপর আরেক দফা তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গত ১৯ ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। মাঝখানে সাত থেকে আট দিনের বিরতি গেছে। বাকি সময়জুড়ে দেশের কোথাও না কোথাও শৈত্যপ্রবাহ বয়ে গেছে। গত বৃহস্পতিবার শুরু হওয়া শৈত্যপ্রবাহটি শুরুতে দেশের এক-তৃতীয়াংশ এলাকায় ছিল। গতকাল রোববার তা দেশের ৮০ ভাগ এলাকাজুড়ে বিস্তৃত হয়ে পড়েছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৪,৩৮৩,১৮০
সুস্থ
২৫,৫৭৫,৯৬৬
মৃত্যু
১,০২২,১২৭

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১