বৃহস্পতিবার, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
২রা জুলাই, ২০২০ ইং
১০ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

কাল শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

দেশটুডে২৪ নিউজ: আগামীকাল শুক্রবার (১৭ জানুয়ারি) শুরু হচ্ছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আর আজ বৃহস্পতিবার বাদ জোহর শুরু হচ্ছে আমবয়ান। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতোই কঠোর নিরাপত্তাব্যবস্থা থাকছে দ্বিতীয় পর্বেও। এরই মধ্যে ইজতেমা ময়দান ও আশপাশের

এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি শুরু হয়েছে।

দ্বিতীয় পর্বের ইজতেমার আয়োজক তাবলিগ জামাতের সাবেক আমির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা। মাওলানা যোবায়ের অনুসারীদের উদ্যোগে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

তাবলীগ জামাতের বিবদমান দুই পক্ষের মধ্যে যাতে কোনো সংঘাত সৃষ্টি না হয় সে জন্য স্থানীয় প্রশাসন উভয় পক্ষকে পৃথক সময়ে ইজতেমা আয়োজনের নির্দেশনা দেয়। সেই মতে গত বছর থেকে দুই পক্ষ পৃথক দুই পর্বে ইজতেমার আয়োজন করে আসছে।

দ্বিতীয় পর্বের পরিচালনা কমিটির শীর্ষ মুরব্বি ও ব্যবস্থাপনা সমন্বয়কারী ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভী আসবেন না। এ কারণে তাবলিগ মারকাজের ভারতের নিজাম উদ্দিনের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল দ্বিতীয় পর্বে যোগ দিয়েছেন। তাঁদের তত্ত্বাবধানে ইজতেমার কর্মসূচি পরিচালিত হবে।

দ্বিতীয় পর্বের ইজতেমার তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- ছয় উছুলের হকিকত, আম ও খাসবয়ান, দরসে কুরআন, দরসে হাদিস, তাশকিল, মাসলা-মাসায়েল আলোচনা, চিল্লায় নাম নিবন্ধন, নতুন জামাত তৈরি, তালিম, গাস্তের নিয়ম-কানুন শেখানো, ফাজায়েলে আমল, আখলাক ও আদব সম্পর্কে আলোচনা ও যৌতুকবিহীন বিয়ের আয়োজন।

দ্বিতীয় পর্বের আন্তর্জাতিক নিবাসের মুরব্বি মাওলানা আব্দুল্লাহ মনসুর শেখ জানান, এবারের পর্বে যোগ দিতে বিভিন্ন দেশ থেকে প্রতিনিধিরা আসছেন। তাঁরা আজ ময়দানে এসে আন্তর্জাতিক নিবাসে অবস্থান নেবেন।

এদিকে, দ্বিতীয় পর্বে অংশ নিতে ৬৪ জেলা থেকে সাদ অনুসারীরা এরই মধ্যে ইজতেমা ময়দানে এসে পৌঁছতে শুরু করেছে। দলে দলে মুসল্লিরা আসছেন। জেলাভিত্তিক নির্ধারিত খেত্তায় অবস্থান নিচ্ছেন তাঁরা।

গত সোমবার প্রশাসনের পক্ষ থেকে দ্বিতীয় পর্বের আয়োজকদের কাছে ইজতেমা ময়দান বুঝিয়ে দেওয়া হয়।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন জানান, গতকাল বুধবার নিরাপত্তা বাহিনীর সদস্যরা ময়দানে দায়িত্ব পালন শুরু করেছেন। দ্বিতীয় পর্বেও প্রথম পর্বের মতো কঠোর নিরাপত্তাব্যবস্থা থাকবে।

টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আব্দুল লতিফ জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সেবা দিতে তাঁরা প্রস্তুত। দুই পর্বে ছয় দিন তাঁদের সংগঠনের মাধ্যমে সার্বক্ষণিক পর্যাপ্ত চিকিৎসকের সমন্বয়ে ছয়টি টিম নিয়োজিত রয়েছে বিনা মূল্যে চিকিৎসাসেবা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৫৩,২২৭
সুস্থ
৬৬,৪৪২
মৃত্যু
১,৯২৬

বিশ্বে

আক্রান্ত
১০,৮৫১,০৫৫
সুস্থ
৬,০৬৭,৯৫৯
মৃত্যু
৫১৯,৯৯১

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১