শনিবার, ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
৪ঠা জুলাই, ২০২০ ইং
১১ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
ads

সৌদি আরবে ১৮ বছরের নিচে বিয়ে নিষিদ্ধ ঘোষণা

দেশটুডে২৪ নিউজ: সৌদি আরবে ১৮ বছরের কম বয়সী ছেলে-মেয়েদের বিয়ে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে দেশটিতে প্রথমবারের মতো বিয়ের ন্যূনতম বয়স ১৮ নির্ধারণ করা হলো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার সৌদি আরবের আইনমন্ত্রী ও সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের চেয়ারম্যান শেখ ওয়ালিদ আল সামানি এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেন।

বাল্যবিয়ে সৌদি আরবে খুব সাধারণ একটি ঘটনা। দেশটিতে প্রতি সাত জনের মধ্যে একজন মেয়ের ১৮ বছরের কম বয়সে বিয়ে হয়ে থাকে। সম্প্রতি এ চিত্র পরিবর্তনের উদ্যোগ নিয়েছে দেশটির আইন মন্ত্রণালয়। এর অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে ১৫ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে নিষিদ্ধ করে সৌদি আরব। এবার বিয়ের সর্বনিম্ন বয়সসীমা ১৮ করার মাধ্যমে ১৮ বছরের কম বয়সে বিয়ে নিষিদ্ধ করা হল। নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই এ আইন প্রযোজ্য। আইন না মানলে শাস্তির বিধানও রাখা হয়েছে।

তবে এই আইনের একটি ছিদ্র রয়েছে। কেউ যদি ১৮ বছরের আগেই বিয়ে করতে চায় তাহলে তাদেরকে একটি বিশেষ আদালতে পাঠানো হবে। সেই আদালত নানা বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে তাদের বিয়ের উপযোগীতা বিচার করবেন। বাল্য বিয়ের মাধ্যমে ওই বর বা কনের কোনো ক্ষতি হবে না তা নিশ্চিত হতে পারলেই শুধু আদালত তাদেরকে বিয়ের অনুমতি দিবে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৫৬,৩৯১
সুস্থ
৬৮,০৪৮
মৃত্যু
১,৯৬৮

বিশ্বে

আক্রান্ত
১১,০৯১,৪৪৮
সুস্থ
৬,২১২,৬৬১
মৃত্যু
৫২৬,৪৪৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১