মঙ্গলবার, ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৪ঠা আগস্ট, ২০২০ ইং
১৩ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ ট্রাম্পের

ব্রিটিশ প্রেসিডেন্ট বরিস জনসনকে নতুন বছরে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটেনের সানডে টাইমস’র এক প্রতিবেদনে আমন্ত্রণের বিষয়টি জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী বরিস জনসন নির্বাচনে পুনরায় জয়ী হওয়ার পরে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ডাউনিং স্ট্রিটের এক সূত্রের বরাত দিয়ে সংবাদপত্রটি জানিয়েছে, জনসনের যুক্তরাষ্ট্র সফরের সঠিক সময় সম্পর্কে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। খবর- রয়টার্স’র

হোয়াইট হাউসের একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, আগামী বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে কিছু সম্ভাব্য তারিখ ব্রিটেনকে প্রস্তাব করা হয়েছে। ব্রিটেনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে সম্মতি দেয়া হয়নি। তবে এটি স্পষ্ট যে, নতুন বছরের শুরুর দিকেই সাক্ষাতের ইচ্ছা রয়েছে দু’দেশের।

শুক্রবার ব্রিটিশ পার্লামেন্টে জনসনের ব্রেক্সিট অনুমোদন করা হয়েছে। ৩১ জানুয়ারির মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিদায়ের মাধ্যমে নিজের নির্বাচনী প্রতিশ্রুতির প্রথম পদক্ষেপ গ্রহণ করবে জনসন।

ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার প্রস্তুতি শুরু করতেই ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি করতে একমত হয়েছেন জনসন এবং ট্রাম্প। সোমবার এক ফোনালাপে তারা এই চুক্তিতে একাগ্রতা প্রকাশ করেছেন।

জনসনের নির্বাচনে জয়ের পরেই ট্রাম্প বলেছিলেন যে ব্রেক্সিট সম্পন্ন করার পরে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র একটি নতুন বৃহৎ বাণিজ্য চুক্তি করার জন্য স্বাধীন।

চলতি মাসের শুরুতে এক টুইট বার্তায় ট্রাম্প জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যেকোনো চুক্তির তুলনায় এই চুক্তি অনেক বেশি বৃহৎ ও লাভজনক হওয়ার সম্ভাবনা আছে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৮,৪৫৬,৬৬৫
সুস্থ
১১,৬৯০,৬৭০
মৃত্যু
৬৯৭,৪৩৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১