সোমবার, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১০ই আগস্ট, ২০২০ ইং
১৯শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

পিইসি-জেএসসির ফল ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে

দেশটুডে২৪ নিউজ: চলতি মাসের শেষ ৩ দিনের যে কোনো দিন প্রকাশিত হতে পারে পঞ্চশ ও অষ্টম শ্রেণির চারটি সমাপনী পরীক্ষার ফল। এব্যাপারে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। উভয় মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পঞ্চম ও অষ্টম শ্রেণির চারটি সমাপনী পরীক্ষা হচ্ছে, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি)। এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী। পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী।

চলতি মাসের ২৭ ও ২৮ ডিসেম্বর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন। আর ৩০ ডিসেম্বর সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত সভা। ৩১ ডিসেম্বর বছরের শেষ দিন। সেই হিসাবে ২৯ ডিসেম্বর রোববার প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ওইদিনই উল্লিখিত চার পরীক্ষার ফল প্রকাশের সম্ভাবনা বেশি। তবে অতীতে সাপ্তাহিক ছুটির দিন শনিবারও ফল প্রকাশের রেকর্ড আছে।

জনতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ১ জানুয়ারি নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু হয়। এজন্য ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করতে হবে। তাই শেষ ৩ দিনের যে কোনো একদিন সময় চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে প্রধানমন্ত্রী আগে ও পরে যখন সময় দেবেন তখনই আমরা ফল প্রকাশের জন্য প্রস্তুত আছি। আর প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পিইসি এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলও প্রকাশের জন্য বলেছি। শিক্ষা মন্ত্রণালয় ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তাব করেছে। পাবলিক পরীক্ষাগুলোর ফলাফলের সার-সংক্ষেপ গণভবনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তরের রেওয়াজ চালু আছে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,০২১,২৯৩
সুস্থ
১২,৮৯৬,৩৭৯
মৃত্যু
৭৩৩,৯১৮

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১