বৃহস্পতিবার, ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৬ই আগস্ট, ২০২০ ইং
১৪ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

নতুন ব্যাংক নীতিগত অনুমোদনেই আটকে আছে

দেশটুডে২৪ নিউজ: প্রস্তুতি সম্পন্ন করতে না পারায় বারবার হোঁচট খাচ্ছে নতুন ব্যাংকের চূড়ান্ত অনুমোদন। বাংলাদেশ ব্যাংকের মৌন সম্মতি পাওয়ার পর ইতিমধ্যে পেরিয়ে গেছে সাড়ে ৯ মাস। এত দিনেও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারেনি ব্যাংকগুলো। আটকে আছে নীতিগত সিদ্ধান্তে।

একই সঙ্গে চারটি ব্যাংক আবেদন করলেও এখন পর্যন্ত লেটার অব ইন্ট্যান্ট (এলওআই) বা সম্মতিপত্র পায়নি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও সিটিজেন ব্যাংক। আবারও এলওআইয়ের সময় বৃদ্ধির আবেদন করেন এ দুটি ব্যাংকের উদ্যোক্তারা। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ ৩৯৯তম বোর্ড সভায় বিষয়টি নিয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।

বুধবার বিকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্যাংকের সব পর্ষদ সদস্য, ডেপুটি গভর্নর ও বোর্ড সচিব উপস্থিত ছিলেন।

সভাসূত্রে জানা যায়, পর্যাপ্ত প্রস্তুতির অভাবে আরও সময় চেয়েছে ব্যাংক দুটি। ৩৯৮তম বোর্ড সভায়ও একই কারণে সম্মতিপত্র পায়নি তারা। এর আগে বাংলাদেশ পুলিশ বাহিনীর ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’কে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তখন থেকেই চেষ্টা করে যাচ্ছে বাকিরাও। জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বুধবার রাতে যুগান্তরকে বলেন, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং সিটিজেন ব্যাংকের এলওআইয়ের বিষয়ে আরও সময় দেয়া হয়েছে। তবে পিপলস ব্যাংকের পক্ষ থেকে কোনো আবেদন না আসায় এ বিষয়ে সভায় কোনো আলোচনা হয়নি।

১৭ ফেব্রুয়ারি বেসরকারি খাতে আরও তিনটি নতুন ব্যাংক অনুমোদন দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো হল- বেঙ্গল কমার্শিয়াল, পিপলস ও সিটিজেন ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাছের তখন সাংবাদিকদের বলেছিলেন, তিনটি নতুন ব্যাংক অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে।

এসব ব্যাংককে দুই বছরের মধ্যে পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করতে হবে। যদিও আগে অনুমোদন পর্যায়ে ব্যাংকগুলোর পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা ছিল। সব শর্ত পূরণ করে কমিউনিটি ব্যাংক চূড়ান্ত অনুমোদন পেলেও এখন পর্যন্ত ঝুলে আছে বেঙ্গল ও সিটিজেন।

বোর্ড সভায় আলোচিত বিষয় ছাড়াও আমানত বীমা ট্রাস্ট তহবিলের ২০১৮-১৯ অর্থবছরে নিরীক্ষা ও হিসাব এবং কার্যক্রম সংক্রান্ত প্রতিবেদন অনুমোদন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ৩৯৮তম পর্ষদ সভার কার্যবিবরণী নিশ্চিত করা এবং সিদ্ধান্ত বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়। একই সভার স্থগিত করা ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ম্যানেজমেন্ট পারফরম্যান্সের রিপোর্ট পর্যালোচনা করা হয়।

সভায় দেশের আর্থিক খাতের প্রধান প্রধান সূচকগুলো পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের আওতায় রোডম্যাপ ২০২১ বাস্তবায়নে গভর্নমেন্ট ইন্সট্র–মেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সংক্রান্ত সফটওয়্যার সব বাণিজ্যিক ব্যাংকে চালু করা যায় কি না, এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের দুইটি বোয়িং ৭৮৭-৯ উড়োজাহাজ, একটি স্পেয়ার ইঞ্জিন ও একটি স্পেয়ার আইপিইউ’র ডেলিভারি পেমেন্ট অর্থায়নে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক থেকে ৩১৫ মিলিয়ন মার্কিন ডলার বা ২ হাজার ৬৫৬ কোটি টাকা ঋণ সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে সোনালী ব্যাংকে সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আমানত রাখার বিষয়টি পর্যালোচনা করা হয়েছে।

এছাড়া সভায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা, পরিবেশবান্ধব পণ্য বা উদ্যোগের জন্য পুনঃঅর্থায়ন স্কিমের আকার ২০০ কোটি থেকে ৪০০ কোটি টাকায় উন্নীত করা, তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত তথ্য অবমুক্তকরণ নীতিমালা ২০১৯ চূড়ান্ত অনুমোদন এবং বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বর্ধিত চিকিৎসা সুবিধা সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করা হয়।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৮,৯২০,৬৯৮
সুস্থ
১২,০৭৬,৯৭৪
মৃত্যু
৭০৯,২৬৬

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১