বুধবার, ২৮শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১২ই আগস্ট, ২০২০ ইং
২১শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ধান ক্ষেতে সবজি চাষ জনপ্রিয় হচ্ছে কুমিল্লায়

দেশটুডে২৪ নিউজ: মো. তৌহিদ এলাহী : জেলার বিভিন্ন উপজেলায় সমন্বিত পদ্ধতিতে বিভিন্ন সবজি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন । সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নে ধান ক্ষেতে চাষ হচ্ছে লাউ, শিম ও চিচিঙ্গা। এছাড়া ইউনিয়নের যশপুর গ্রামে ধান ক্ষেতে লাউ চাষ করা হয়েছে। গ্রামের কৃষক সুমন সূত্রধর ২৪ শতক ধানের ক্ষেতে লাউ গাছ লাগিয়ে ফসল উৎপাদন করেছেন। বাসস

সুমন সূত্রধর জানান, তিনি এবার ৫০০ শতক জমিতে রোপা আমন ধান লাগিয়েছেন। তার মধ্যে ২৪ শতক জমি একটু নিচু। সেখানে কচুরিপানা ছিল। কচুরিপানাগুলো ক্ষেতের বিভিন্ন স্থানে স্তুপ দেয়া হয়। কচুরিপানা পচে গেলে এতে গোবর আর মাটি দিয়ে লাউ বীজ লাগানো হয়। লাউ গাছ বড় হলে গাছের ডাল পুঁতে দেন।

ধান আর লাউ গাছ একসঙ্গে বেড়ে উঠছে। আগামীতে তিনি অন্য জমিতে ধানের সঙ্গে শিম, শসা, চিচিঙ্গা চাষ করবেন। একসঙ্গে চাষ করার সুবিধা হচ্ছে, কচুরিপানা স্তূপ দেয়া জৈব সার পাওয়া যাচ্ছে। অন্যদিকে সবজির চাহিদাও মিটছে। ব্যতিক্রমী ধান ও সবজি চাষ দেখতে অনেকে আসেন।তার দেখাদেখি অন্যরা ধান ক্ষেতে সবজির চাষ শুরু করছেন।

গলিয়ারা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিদা খানম বলেন, ধানের সঙ্গে সবজি চাষ এ এলাকায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। একই জমিতে ধানের সঙ্গে সবজি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে। এদিকে ধান ক্ষেতে পার্চিং (গাছের ডালা) দেয়ায় পাখি বসে ধানের পোকা খেয়ে ফেলছে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,৫২৬,০৯৮
সুস্থ
১৩,৪৪৮,৪৯৩
মৃত্যু
৭৪৫,৯৮১

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১