বুধবার, ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৫ই আগস্ট, ২০২০ ইং
১৪ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ঢাকায় শীতের তীব্রতা ও বাতাসের গতিবেগ বাড়ছে, তাপমাত্রাও কমেছে

কাজী খলিলুর রহমান: শৈত্যপ্রবাহের কারণে সারাদেশেই তাপমাত্রা কমেছে। পৌষের শুরুতেই নেমে এসেছে মাঘের শীত। দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে গেলেও সবচেয়ে বেশি শীত পড়ছে রাজধানী ঢাকায়।আবহাওয়াবিদরা বলছেন, রাত ও দিনের পার্থক্য কম হলে শীত বেশি অনুভূত হয়। আর কয়েকদিন ধরে রাত ও দিনের তাপমাত্রার পার্থক্য সবচেয়ে কম ঢাকাতেই।

আবহাওয়াবিদ আরিফ হোসেন রাইজিংবিডিকে বলেন, ১৮ ডিগ্রি সেলসিয়াসেও হাড় কাঁপুনি ঠাণ্ডা পড়ে। আবার ৯-১০ ডিগ্রিতেও তেমন ঠাণ্ডা অনুভূত হয় না। তাপমাত্রা কমা বা বাড়ার সঙ্গে ঠাণ্ডা বা গরম অনভূতি কমা বা বাড়ার সম্পর্ক নেই। রাত ও দিনের তাপমাত্রার পার্থক্য তথা সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার পার্থক্য যত কমে ঠাণ্ডা অনুভূতি তত বাড়বে।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তরের কনকনে হিম বাতাসে দিনের তাপমাত্রা কমিয়ে দিচ্ছে। এ অবস্থা আগামী রোববার পর্যন্ত বিরাজ করবে।

এদিকে, মেঘাচ্ছন্ন ও কুয়াশায় ঢাকা পথে দুর্ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে হাইওয়ে পুলিশ। হাইওয়ে পুলিশের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা অনেকাংশে কমে আসছে। তাই সামনের পথচারী ও বিপরীত দিক থেকে আসা যানবাহন সম্পর্কে ধারণা পাওয়া যায় না। ফলে দুর্ঘটনার আশঙ্কা থাকে।

 

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কমে যায় কুয়াশার তীব্রতা (ছবি : ফাইল ছবি)

এ অবস্থায় বাসস্ট্যান্ডে অবস্থানরত ও মহাসড়কে চলাচলরত যানবাহনের চালকদের কুয়াশাচ্ছন্ন রাস্তায় ফগলাইট ব্যবহার ও গতিসীমা সীমিত রেখে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

ঘন কুয়াশার কারণে শুক্রবার অভ্যন্তরীণ রুটে বিমান চলাচলে কিছুটা বিঘ্ন ঘটেছে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ দিন সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত অভ্যন্তরীণ রুটে পাঁচটি ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে কমপক্ষে দেড় থেকে দুই ঘণ্টা দেরিতে ছেড়ে যায়। তবে আন্তর্জাতিক রুটের ফ্লাইটগুলো সময়মতো ঢাকা ছেড়ে যায় বলে সিভিল এভিয়েশনের সংশ্নিষ্ট বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিনিয়র এয়ার ট্রাফিক (স্যাটো) অফিসার এসএম ওহিদুর রহমান সমকালকে বলেন, শুক্রবার ঘন কুয়াশার কারণে ঢাকা থেকে যশোর, সৈয়দপুর ও রাজশাহীগামী প্রায় পাঁচটি ফ্লাইট নির্ধারিত সময়ের দেড় থেকে দুই ঘণ্টা দেরিতে ছেড়ে গেছে।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। থার্মোমিটারের পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আর পারদ ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৮,৭০৫,০৯৬
সুস্থ
১১,৯২২,৬৯২
মৃত্যু
৭০৪,৩৮৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১