শনিবার, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৮ই আগস্ট, ২০২০ ইং
১৭ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ডুয়েটে ” লাইটনিং প্রোটেকশন সিস্টেম (এলপিএস) ” বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

ডুয়েট প্রতিনিধি: ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এ ইনস্টিটিউট অব এনার্জি ইঞ্জিনিয়ারিং কতৃক “Lightning Protection System (LPS)” বিষয়ে শনিবার (২১ ডিসেম্বর ) একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। ইনস্টিটিউট অব এনার্জি ইঞ্জিনিয়ারিং এর পরিচালক অধ্যাপক ড. হাসান মোহাম্মদ মোস্তফা আফরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জি ইঞ্জিনিয়ারিং, ডুয়েটের আয়োজনে ৪১৪ নম্বর সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ. দা.) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. রাজু আহমেদ এবং ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ শরাফত হোসেইন ।

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ডুয়েটের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. রাজু আহমেদ ও ইনোভা ইঞ্জিনিয়ারিং লি: এর ম্যানেজার(ইলেকট্রিক্যাল) মোঃ ফেরদৌস আলম । অধ্যাপক ড. রাজু আহমেদ বজ্রপাত হতে কিভাবে মানুষ এবং স্থাপনাকে রক্ষা করা যায় সে বিষয়ে আলোচনা করেন । মোঃ ফেরদৌস আলম LPS কিভাবে ডিজাইন করতে হয়, কোন ধরনের ম্যাটেরিয়াল দিয়ে LPS তৈরি করতে হয় এবং খরচ কেমন হবে সে বিষয়ে আলোচনা করেন । কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন বলেন বৈশ্বিক উষ্ণায়নের কারণে সারা পৃথিবীতে বজ্রপাত এর পরিমাণ বেড়ে গেছে । আমাদের দেশেও এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বজ্রপাত এর পরিমাণ অনেক বেশি থাকে । এই বজ্রপাত এর কারণে আমাদের দেশে মানুষের মৃত্যু সহ বিভিন্ন ধরনের স্থাপনার ক্ষয়ক্ষতি হচ্ছে । কিভাবে বজ্রপাত হতে মানুষ সহ বিভিন্ন ধরনের স্থাপনা রক্ষা করা যায় সে বিষয়ে নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য গবেষণার প্রতি গুরুত্ব আরোপ করেন ।

পরিশেষে এরকম একটি যুগোপযোগী কর্মশালার আয়োজন করার জন্য ইনস্টিটিউট অব এনার্জি ইঞ্জিনিয়ারিং এর পরিচালক এবং শিক্ষক ও কর্মকর্তাদের এবং কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত অংশগ্রহণকারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান । কর্মশালায় সভাপতির বক্তব্যে ইনস্টিটিউট অব এনার্জি ইঞ্জিনিয়ারিং এর পরিচালক অধ্যাপক ড. হাসান মোহাম্মদ মোস্তফা আফরোজ বলেন আমরা দক্ষ প্রকৌশলী গড়ে তুলতে চাই এবং আমরা দেশের জন্য কাজ করতে চাই । ভবিষ্যতেও আমরা এ ধরনের কর্মশালার আয়োজন করব । তিনি কর্মশালার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন । পরিশেষে তিনি অংশগ্রহণকারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৯,৬৯১,০৭০
সুস্থ
১২,৬৩৫,১৫৬
মৃত্যু
৭২৬,৮৬৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১