বৃহস্পতিবার, ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৬ই আগস্ট, ২০২০ ইং
১৪ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ট্রাম্পকে কি ক্ষমতা ছাড়তে হচ্ছে?

দেশটুডে২৪ নিউজ: ডোনাল্ড ট্রাম্পের আগেও দুজন প্রেসিডেন্ট প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও তাদের কাউকেই ক্ষমতা ছাড়তে হয়নি।

যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে এবার হাউসে অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এখন তিনি সিনেটে বিচারের মুখোমুখি হবেন, সেখানেই সিদ্ধান্ত নেয়া হবে তিনি পদে থাকতে পারছেন কিনা।

বিবিসির খবরে বলা হয়েছে, দুটি অভিযোগে তার বিরুদ্ধে ভোটাভুটি হয়েছে। তা হচ্ছে, তিনি ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজ বাধাগ্রস্ত করেছেন।

দলীয় সিদ্ধান্ত অনুসারেই ভোট দিয়েছেন কংগ্রেস সদস্যরা। ডেমোক্র্যাটসরা অভিযোগের পক্ষে এবং রিপাবলিকানরা বিরুদ্ধে ভোট দিয়েছেন।

যখন ভোটাভুটি হতে যাচ্ছিল, প্রেসিডেন্ট ট্রাম্প তখন একটি প্রচার সমাবেশে বক্তৃতা দিচ্ছিলেন।

মিশিগানের ব্যাটল গ্রিকের সমাবেশে তিনি বলেন, যখন আমরা কর্মসংস্থানের ব্যবস্থা করছি, যখন মিশিগানের হয়ে লড়াই করছি, তখন কংগ্রেসের উগ্র বামপন্থীরা হিংসা ও ঘৃণার বশবর্তী হয়ে কোথায় যাচ্ছে, তা আপনারা দেখতে পাচ্ছেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলছে, সিনেটের বিচারে অভিযোগ থেকে তিনি পুরোপুরি নিষ্কৃতি পাবেন। এ ব্যাপারে প্রেসিডেন্টের আত্মবিশ্বাস রয়েছে।

ট্রাম্পের রিপাবলিকান পার্টির সদস্যরা বুধবার কার্যপ্রণালীঘটিত ইস্যুতে ভোটের আহ্বান করলে বুধবার এই প্রক্রিয়াটি শুরু হয়েছে।

পরে অভিশংসন শুরুর রুলের ওপর একটি ভোট অনুষ্ঠিত হয়েছে। এতে ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিশংসন অভিযোগের যোগ্যতা নিয়ে ছয় ঘণ্টার বেশি বিতর্ক হয়।

স্থানীয় সময় ২০: ৩০ মিনিটে এই দুটি অভিযোগে তার বিরদ্ধে ভোটাভুটির আহ্বান জানায় প্রতিনিধি পরিষদ।

ট্রাম্পের আগে প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন। তবে কাউকেই সিনেট পদচ্যুত করেনি।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৮,৯২১,৮৩৯
সুস্থ
১২,০৭৭,২২৭
মৃত্যু
৭০৯,২৮৯

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১