শুক্রবার, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৮ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
ads

এবছর বিশ্বের শীর্ষ ৩ ধনী

দেশটুডে২৪ নিউজ: এবছর বিশ্বের শীর্ষ ৫শ ধনীর হাতে ১.২ ট্রিলিয়ন ডলারের সম্পদ কুক্ষিগত হয়েছে। ব্লুমবার্গ বিশ্লেষণ বলছে ১৯২৯ সালের পর ধনীদের হাতে এত ধনসম্পদ আর কুক্ষিগত হয়নি। এই ৫শ ধনীর হাতে গড়ে আড়াইশ কোটি ডলারের সম্পদ রয়েছে। চলতি বছর ধনীদের সম্পদ বৃদ্ধির রেকর্ড হয়ে রইল এবং শীর্ষ ধনীদের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬ লাখ কোটি ডলার বা ৫.৯ ট্রিলিয়ন ডলার।

ব্যাংক ব্যালান্সের দিক থেকে বিশ্বে ধনীদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন ফ্রান্সের ধনাঢ্য ব্যবসায়ী বার্নার্ড আরনল্ট। তার ব্যাংকে অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৬শ কোটি ডলারের বেশি অর্থাৎ ৩৬.৫ বিলিয়ন ডলার। বার্নার্ড বিশ্বের তৃতীয় ধনী এবং অ্যামাজন মালিক জেফ বেজোস ও মাইক্রোসফটের মালিক বিল গেটস পর বার্নার্ড আরনল্ট তৃতীয় সেন্টিবিলিওনার (যাদের সম্পদ ১শ বিলিয়ন ডলার বা তারচেয়ে বেশি)। বিশ্বে সেন্টিমিলিওনার রয়েছেন এই তিন ব্যক্তি।

এদের মধ্যে জেফ বেজোসের স্ত্রীর সঙ্গে তার ছাড়াছাড়ি হয়ে যাওয়ায় তার সম্পদের পরিমান ৯শ কোটি ডলার কমে গেলেও এ বছর শেষে তার সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬শ কোটি ডলার। একই বছর ২৩ বিলিয়ন ডলার আয় করে বিল গেটসের সম্পদ দাঁড়িয়েছে ১১৩ বিলিয়ন ডলারে। এরপর রয়েছেন মার্কিন ধনাঢ্য ব্যবসায়ী ওয়ারেন বাফেট ও ফেসবুক মালিক মার্ক জাকারবার্গ। এবছর ৫২ জন শীর্ষ ধনীর সম্পদ কমেছে। বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ কোটিপতি হচ্ছে কেইলি জেনার যিনি তার কসমেটিক্স কোম্পানির একটি অংশ ৬০ কোটি ডলারে বিক্রি করেছেন। তবে ব্রিটিশ রাজনীতিবিদ জেরমি করবিন ও মার্কিন ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স বলছেন তারা ক্ষমতায় যেতে পারলে এসব ধনীদের ওপর আরো বেশি করের বোঝা বাড়াবেন।

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬৫,৫২৮,১৩৩
সুস্থ
৪৫,৩৭১,০৭৩
মৃত্যু
১,৫১১,৭২৬

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১