বুধবার, ২৮শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১২ই আগস্ট, ২০২০ ইং
২১শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

এক দশকের সবচেয়ে বেশী ডাউনলোড হওয়া অ্যাপ

ছবি: সংগৃহীত

দেশটুডে২৪ নিউজ: ফেসবুক ঘিরে কয়েক বছর ধরে বিতর্ক চলছে। তথ্য চুরি, প্রাইভেসি কেলেঙ্কারি, প্রতিদ্বন্দ্বীকে আটকে রাখার প্রবণতার মতো নানা অভিযোগ ফেসবুক ঘিরে। এতে কি ফেসবুকের ব্যবহার কমছে? গত এক দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের দিকে তাকালে দেখা যাবে ফেসবুক পরিবারের চারটি অ্যাপ সেখানে জায়গা করে নিয়েছে। ইন্দো এশিয়ান নিউজ সার্ভিসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ তালিকায় ফেসবুকের মূল অ্যাপের পাশাপাশি মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম এক দশকের শীর্ষ ১০টি অ্যাপের তালিকায় জায়গা পেয়েছে। সম্প্রতি ডেটা অ্যানালিটিকস প্ল্যাটফর্ম অ্যাপ অ্যানি এক দশকের শীর্ষ ডাউনলোড হওয়া অ্যাপের তালিকা করেছে। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত হিসাব ধরলে এ তালিকায় ফেসবুকের আধিপত্য দেখা যায়।

অ্যাপ অ্যানির এক প্রতিবেদনে জানানো হয়, গত এক দশকে যোগাযোগ ও সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো গ্রাহকের পছন্দের শীর্ষে থাকতে দেখা গেছে। এক দশকে শীর্ষ ১০টি অ্যাপের মধ্যে ৭টি এ সময়ের মধ্যে ডাউনলোড হওয়া অ্যাপ। এ দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অন্য অ্যাপগুলো হচ্ছে স্ন্যাপচ্যাট (৫ম), স্কাইপ (ষষ্ঠ), টিকটক (৭ম), ইউসি ব্রাউজার (৮ম), ইউটিউব (৯ম) ও টুইটার (১০ম)।
গ্রাহকের কাছ থেকে সবচেয়ে বেশি খরচ করা অ্যাপের মধ্যে তালিকার শীর্ষে রয়েছে নেটফ্লিক্স। এরপর রয়েছে টিন্ডার ও প্যান্ডোরা মিউজিক। খরচের হিসাবে সবচেয়ে সফল অ্যাপ বলা হচ্ছে ডেটিং অ্যাপ টিন্ডারকে। এ তালিকায় আরও জায়গা পেয়েছে স্পটিফাই ও এইচবিও।

গেমের দিক থেকে গত এক দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে সাবওয়ে সারফারস। এর বাইরে ক্ল্যাশ অব ক্ল্যানস, ক্যান্ডি ক্রাশ সবচেয়ে বেশি খরচ করা গেমের মধ্যে তালিকার শীর্ষে রয়েছে। ডাউনলোড ও গ্রাহকের খরচ করা তালিকার মধ্যে ক্ল্যাশ অব ক্ল্যানস ও ক্যান্ডি ক্রাশ জায়গা করে নিতে পেরেছে।

২০১৯ সালে অ্যাপ ডাউনলোডর হার ৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে অ্যাপ অ্যানি। আগামী বছরও এ ধারা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছেন প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা।

এক নজরে দেখি নিন সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকা:

ফেসবুক
মেসেঞ্জার
হোয়াটসঅ্যাপ
ইনস্টাগ্রাম
স্ন্যাপচ্যাট
স্কাইপ
টিকটক
ইউসি ব্রাউজার
ইউটিউব
টুইটার

সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমের তালিকা:

সাবওয়ে সারফারস
ক্যান্ডি ক্রাশ সাগা
টেম্পল রান ২
মাই টকিং টম
ক্ল্যাশ অব ক্লানস
পাও
হিল ক্লাইম্ব রেসিং
মিনিয়ন রাশ
ফ্রুট নিনজা
৮ বল পুল

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,৫৪২,৭৫৮
সুস্থ
১৩,৪৬০,৬৪৩
মৃত্যু
৭৪৬,৩৩৭

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১