রবিবার, ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
৯ই সফর, ১৪৪২ হিজরি
ads

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া, হয়তো চালু হবে বিকল্প এই ইন্টারনেট

দেশটুডে২৪ নিউজ: বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র। ফলে ক্ষেত্রটিতে তাদের কর্তৃত্ব সবচেয়ে বেশি। এই কর্তৃত্ব থেকে বেরিয়ে আসতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও চীন। অবশেষে সাফল্যের মুখ দেখল রাশিয়া।

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করেছে রাশিয়া। এরইমধ্যে তারা এর সফল পরীক্ষাও চালিয়েছে। এবার পুরো প্রক্রিয়াটি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামনে উপস্থাপন করা হবে। তিনি সবুজ সঙ্কেত দিলেই হয়তো চালু হবে বিকল্প এই ইন্টারনেট।

রাশিয়ার নতুন ধরনের এই ইন্টারনেট ব্যবস্থা বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থেকে শুধু রাশিয়ার ভেতরে কাজ করতে সক্ষম। এটির নাম দেওয়া হয়েছে ‘আনপ্লাগড ইন্টারনেট’।

বর্তমানে প্রচলিত যে ইন্টারনেট ব্যবস্থা তাতে সবগুলো দেশ একে-অপরের সঙ্গে যুক্ত। এ অবস্থায় তথ্য-উপাত্ত বা ডাটা নিয়ন্ত্রণ খুব একটা সহজ নয়। কিন্তু রাশিয়া তাদের বিকল্প ইন্টারনেট ব্যবস্থায় এ কাজটিকেই সহজ করতে চাচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, ইন্টারনেটের বিকল্প আবিষ্কারের পর রাশিয়া হয়তো বিভিন্ন বিষয়ে জনগণের স্বাধীনভাবে মতপ্রকাশ করতে বাধা হবে। অবশ্য তাতে যে তারা শতভাগ সফল হবে তেমনটি নয়। সূত্র: বিবিসি

Share with Others

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৩,১৩০,০৬১
সুস্থ
২৪,৪৬৫,৩৭৭
মৃত্যু
৯৯৯,৭৩০

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১