বুধবার, ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৫ই আগস্ট, ২০২০ ইং
১৪ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

মডেল ওয়ার্ড গড়ে তোলার অঙ্গীকার সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা

কাজী খলিলুর রহমান: খিলগাঁও থানাধীন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ১ নম্বর ওয়ার্ডটি (খিলগাঁও অঞ্চল-২) আঞ্চলিক কার্যালয়ের অন্তর্ভুক্ত। এ ওয়ার্ডটি সাবেক ঢাকা সিটি কর্পোরেশনের ২৪নং ওয়ার্ড ছিল। এটি সংসদীয় ঢাকা-৯ আসান অন্তর্ভুক্ত এলাকা। এর আয়তন প্রায় ৬ বর্গকিলোমিটার। ঘনবসতিপূর্ণ এ ওয়ার্ডে ভোটার সংখ্যা প্রায় ৪৯ হাজার হলেও এখানে আড়াই লক্ষাধিক মানুষের বসবাস। ওয়ার্ডটি খিলগাঁও এ-ব্লক, খিলগাঁও কলোনি সি-ব্লক ও খিলগাঁও সি-ব্লক এলাকা নিয়ে গঠিত। এখানে সাতিল ইলমা, ক্রীড়া সমাজ কল্যাণ সোসাইটি, তিলপাপাড়া, ঝিলপাড়, ইমামবাগ, জোড়পুকুর খেলার মাঠ ও নিউ কলোনি এলাকাসহ ১১টি পাড়া-মহল্লা রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ১ নম্বর ওয়ার্ডকে সর্বাধুনিক মডেল ওয়ার্ড হিসেবে গড়তে চান সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা। এউন্নয়নের ধারা অব্যাহত রাখার অঙ্গীকার সম্ভাব্য প্রার্থীদের। পাশাপাশি দ্রুত বৃষ্টির পানি অপসারণের জন্য নর্দমাসহ পরিকল্পিত ও প্রশস্ত রাস্তা নির্মাণের পরিকল্পনা ব্যক্ত করেছেন প্রার্থীরা। ওয়ার্ডটিতে কোনো স্থায়ী বাজার না থাকায় এখানে পরিকল্পিত ও নাগরিকবান্ধব বাজার স্থাপনেরও স্বপ্ন দেখছেন ওই সম্ভাব্যরা। এছাড়াও ওয়ার্ডটির জন্য অনুমোদন হওয়া ১৬ তলা মাল্টিপারপাস ভবনসম্পন্ন কমিউনিটি সেন্টারের কাজ দ্রুত শুরু হওয়ার অপেক্ষায় আছেন তারা। এদিকে মাদক নির্মূলে জিরো টলারেন্স ঘোষণা করেছেন প্রার্থীরা। তাছাড়া নানা প্রতিবন্ধকতা দূর করে ১ নম্বর ওয়ার্ডকে সুপরিকল্পিত আধুনিক নাগরিক সুবিধাসম্পন্ন মডেল ওয়ার্ডে রূপ দেয়ারও অঙ্গীকার করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

এ ওয়ার্ডে আওয়ামী লীগ ও বিএনপি থেকেই দলীয় মনোনয়ন চান অনেক প্রার্থী।

ডিএসসিসির ১ নম্বর ওয়ার্ডের সম্ভাব্য ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীরা হলেন- বর্তমান ওয়ার্ড কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন, ডিএসসিসির ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নুরুজ্জামান জুয়েল, খিলগাঁও থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ডিএসসিসির  ১নম্বর ওয়ার্ডের সিনিয়র সহ-সভাপতি জামান উদ্দিন জামান ওরফে এম জামান,

জানা গেছে, খিলগাঁও থানাধীন ডিএসসিসির ১ নম্বর ওয়ার্ড এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ চলছে। স্যুয়ারেজ ব্যবস্থাসহ রাস্তাঘাট প্রশস্তকরণ ও উন্নয়ন কাজও চলমান রয়েছে। তবে এখানকার গুরুত্বপূর্ণ পয়েন্ট তালতলা সুপার মার্কেট এলাকাসহ সর্বত্রই সড়কে তীব্র যানজট লেগে থাকে। তাছাড়া এখানে স্যুয়ারেজ ব্যবস্থাহীন অপরিকল্পিত ও অপ্রশস্ত রাস্তা রয়েছে। ব্যাটারিচালিত অবৈধ ৩ চাকার যানবাহন চলাচল বেশি থাকায় সড়কে অনিয়ম-অব্যবস্থাপনা লেগেই থাকে। ওয়ার্ডে স্থায়ী বাজার না থাকায় সমস্যায় রয়েছেন বাসিন্দারা। তাছাড়া অভ্যন্তরীণ এলাকার সর্বত্রই নোংরা পরিবেশ ও ধুলাবালি বেশি থাকায় মশা-মাছির উপদ্রব এখানে অনেক বেশি।

বর্তমান ওয়ার্ড কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন বলেন, প্রত্যাশার চেয়ে অনেক বেশি উন্নয়ন হয়েছে এ ওয়ার্ডে; যা দৃশ্যমান। কিছু কাজ চলমান রয়েছে। এলাকাটিকে গ্রিন জোন করতে চাই। এরই মধ্যে চাহিদা অনুযায়ী ওয়ার্ডে শতভাগ এলইডি বাতি স্থাপন হয়েছে। সিটি কর্পোরেশনে হস্তান্তর করা পূর্ত মন্ত্রণালয়ের ১৪ বিঘা জায়গায় আধুনিক কবরস্থান করা হয়েছে।আন্তর্জাতিক মানসম্পন্ন জোরপুকুর মাঠে ২৪ ঘণ্টা হাঁটার ব্যবস্থা রয়েছে; যা দ্রুত উদ্বোধন হবে। দল থেকে অনুমোদন পেলে আমি আবারও নির্বাচনে অংশগ্রহণ করে জয়ী হব। পরবর্তীতে ওয়ার্ডটিকে সর্বাধুনিক মডেল ওয়ার্ডে রূপান্তরিত করতে বাকি কাজগুলো সম্পন্ন করাই আমার মূল লক্ষ্য।

ডিএসসিসির ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নুরুজ্জামান জুয়েল বলেন, দল থেকে মনোনয়ন পেয়ে কাউন্সিলর নির্বাচিত হলে ওয়ার্ডটিকে পরিকল্পিতভাবে সাজাব। ১৯৯১ সাল থেকে ছাত্র রাজনীতির মাধ্যমে সামাজিক ও উন্নয়নমূলক কাজে জড়িত আছি। ওয়ার্ডটিকে আধুনিক শিক্ষা জোন হিসেবে আরও ঢেলে সাজাতে চাই। এখানে নর্দমার সুব্যবস্থাসহ পরিকল্পিত ও প্রশস্ত রাস্তা নেই। এ ওয়ার্ডে স্থায়ী একটি বাজার ও কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠা করা আমার মূল লক্ষ্য।

খিলগাঁও থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ডিএসসিসি ১ নম্বর ওয়ার্ডের সিনিয়র সহ-সভাপতি মো. জামান উদ্দিন জামান ওরফে এম জামান বলেন, দল থেকে মনোনয়ন পেলে কাউন্সিলর নির্বাচনে অংশগ্রহণ করব। নির্বাচিত হলে ওয়ার্ডটিকে একটি মডেল ওয়ার্ডে রূপান্তরিত করার পাশাপাশি নাগরিক সুবিধা শতভাগ নিশ্চিত করে নাগরিক অধিকার প্রতিষ্ঠা করব। ওয়ার্ডের নানা প্রতিবন্ধকতা দূর করে দৃষ্টান্ত প্রতিষ্ঠা করব।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৮,৭০০,১১৬
সুস্থ
১১,৯১৫,০৪১
মৃত্যু
৭০৪,৩৩১

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০