মঙ্গলবার, ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৪ঠা আগস্ট, ২০২০ ইং
১৩ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

ত্যাগীরা এখন হাইব্রীডের কলের গাড়ীর ধোঁয়া: নিঝুম

নিজস্ব প্রতিবেদক: সেদিন বিরোধী দলে আমার মতো অনেকের জীবনেই মেঘ বৃষ্টির রোমান্স বিলাস ছিলনা।ছিলো পাকিস্তানি প্রেতাত্ত্বাদের হাতে বানানো অভিশপ্ত মেঘের এসিড বৃষ্টি।তারেক খালেদা নিজামী নামধারী এই দানবদের ছিটানো এসিড বৃষ্টিতে ঝলসে অনেক পরিক্ষিত মুজিব সেনা আজ পরপারে।।

আমরা যাদের ভাগ্য কিছুটা সহায় ছিলো ,বার বার মরতে বসেও মরন কিছুটা কৃপা করেছিলো।সেই দু:সময়ের মুজিববাদে বিশ্বাসী সারথীরা আজ সুসময়ের আওয়ামী সমাজে বড়ই পরিত্যক্ত জন্জাল।
তাদের অনেকের এখন না খেয়ে দিন যায়।অনেকে বাসা ভাড়া দিতে পারেনা।অনেকে অভিমানে বলে বসে আমাদের জন্য বিরোধী দলই ভালো ছিলো।অন্তত বিরোধী দলে যাই হোক সামান্য কাজ চাওয়াতে নেতা মন্ত্রী বা এমপিদের গালমন্দ বা রক্তচক্ষু দেখতে হয়নি।এই রক্তচক্ষু কেবল ত্যাগীদের জন্য, বিএনপি জামাত থেকে আসা আলাদিনের চেরাগ পাওয়া চন্দন কপালিদের জন্য নয়।

এসব স্মৃতির পাতা হাতড়ে কি লাভ!
তবুও কিছু স্মৃতি বাঁচিয়ে রাখে আমাদের।

এমনি এক স্মৃতি স্বরনীয় হয়ে থাকবে আমার জীবনে।১৬ কোটি বাংগালির মুক্তির রন স্লোগান,বাঙ্গালীর ভাত ও ভরসার নেত্রী দেশরত্ন শেখ হাসিনা তখন কারাগারে বন্ধি।।১/১১ এর সৈরাচারী অবৈধ রাষ্ট্রযন্ত্রের অন্ধকার কালো প্রাচীর তখন বন্ধি করেছিলো বাংলার স্বাধীনচেতা লক্ষ কোটি মানুষকে।

২০০৭ সালের ২৮ সেপ্টেম্বর নেত্রীর জন্মদিনে বাংলাদেশ ছাত্রলীগ গুলিস্থান পার্টি অফিসে সন্ধ্যায় আমার নিয়ে যাওয়া কেক কেটে জন্মদিন পালন করা হয়েছিল।এটা আমার আওয়ামী জীবন তরীতে একটা বড় অধ্যায়।।

সেদিন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন ভাইকে সকালে কল দিয়ে জিজ্ঞাসা করলাম কোন কর্মসুচী আছে কিনা,ভাই বললো রাজনীতি নিষিদ্ধ প্রগ্রাম করতে গেলে গ্রেফতার করতে পারে,আমি বললাম ভাইয়া আমরা যারা স্বক্রীয় তারা সবাই এক সাথে হয়ে পার্টি অফিসে অন্তত একটা কেক কেটে আপার জন্মদিন পালন করি আপনি পারলে চলে আসবেন প্লিজ..
ভাইয়া বললো আচ্ছা,তাহলে তুমি সবার সাথে কথা বলে ব্যবস্থা করো,তারপর আমি তাসবীরুল হক অনু ভাইয়ের সাথে ফোনে কথা বললাম,ভাই আমাকে বললো নিঝুমের প্রতি বিশ্বাস আছে প্রগ্রাম সাকসেস করতে পারবে,আমি অনু ভাইয়ের কথা শুনে খুশি হয়ে আমার ইডেন কলেজের সহযোদ্ধা কানিজ এবং আমি-পুরান ঢাকায় আনন্দ বেকারী থেকে পাঁচ কেজির একটা কেক নিয়ে কেকের উপরে সৌজন্য- ইডেন কলেজ ছাত্রলীগ লিখে নিলাম।
এরপর বিকালে হঠাৎ জসিম ভাই কল দিয়ে বললো সাবেক সেক্রেটারী মাহফুজুল হায়দার চৌধুরী রোটন ভাইকে জেলখানায় দেখতে যাবে আমি বললাম আমিও যাবো জসিম ভাই আমি কানিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন জেলগেটে গেলাম,তখন প্রায় ৫ টা বাজে জসিম ভাই কেক নিয়েছিলো নেত্রীর জন্মদিন উপলক্ষে,অনেক কষ্টে রোটন ভাইকে পাওয়া গেলো এবং জসিম ভাইয়ের দেয়া কেক রোটন ভাইকে দেয়া হলো জন্মদিন পালন করবার জন্য।
আমি আর রোটন ভাইকে ভিতরে গিয়ে দেখতে পারলাম না পাশ নিতে পারিনি সময় চলে গেছে আমি বাইরে দাঁড়ালাম জসিম ভাই গিয়ে কেক দিলো।।
তারপর আমরা সন্ধ্যায় পার্টি অফিসে কেক নিয়ে গেলাম সেখানে ক্যামিল ভাই,জুয়েল ভাই,জসিম ভাই,অসীম দাদা (ঢাকা কলেজ) আরো বেশ কয়েকজন ছিলো রিপন ভাই,অনু ভাইয়ের জন্য অপেক্ষা করলাম কিন্তু পুলিশের অনুমতি নেই প্রগ্রাম করার জন্য,তাই উনারা আর আসতে পারলো না, বললো তোমরা যারা উপস্থিত আছো তাড়াতাড়ি সবাই মিলে কেক কেটে পার্টি অফিস থেকে চলে যাও,একসাথে সবাইকে দেখলে তোমাদেরকে পুলিশ গ্রেফতার করবে কারন ১/১১ তে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ ছিলো..তারপর আমরাই কেক কেটে নেত্রীর জন্মদিন পালন করলাম।।।
১/১১র এই রকম আরো অনেক ঘটনা আছে যা এই ছোট্ট জীবনের কাগজের ডায়েরিতে ব্যার্থতার কালি ও কলমে লেখা আছে। যে কথাটি বলতে চেয়েছি..

এখন অনেক ত্যাগীকে পাওয়া যাবে,যারা বিরোধী দলে আওয়ামীলীগ নামটি ঠিক ভাবে বলতে পারতো না।আবার কেউ বলতে পারলেও ইচ্ছাকরে ভয়ে বলতো না।আবার কেউ এই নামটি শুনলে ক্ষিপ্ত হয়ে গালি দিতো।
তারা সবাই কিন্তু এখন আওয়ামীলীগের পরিক্ষিত নেতাকর্মী।।কেবল আমাদের মতো যারা আছে তারা এখনো উন্নত বা আধুনিক আওয়ামীলীগের সুকঠিন পরিক্ষায় পেরোতে পারেনি।পেরিয়েছে তারাই ,যাদের ঘাড়ে ঝোলানো ব্যাগে সব সময় পাওয়া যায় হাসিনা বিরোধী বা মুজিব বিরোধী চেতনা।

আশাকরি মুজিব কন্যা দেশরত্ন শেখ হাসিনা এই চেতনা ধারীদের অতি দ্রুত খুঁজে বের করে শাস্তি দিবেন।
জেসমিন শামীমা নিঝুম, সাংগঠিক সম্পাদক, বাংলাদেশ যুব মহিলা লীগ জয় বাংলা
জয় বঙ্গবন্ধু।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৮,৪৫৬,৬৬৫
সুস্থ
১১,৬৯০,৬৭০
মৃত্যু
৬৯৭,৪৩৫

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০