সোমবার, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১০ই আগস্ট, ২০২০ ইং
১৯শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

জয়পুরহাট জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

কাজী খলিলুর রহমান: জয়পুরহাটে ২০১৯-২০২০ রবি ফসল চাষ মৌসুমে ৭২ হাজার দু’শ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে কৃষি স¤প্রসারণ অধিদপ্তর । কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুসারে ৬২ হাজার ৮শ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফশী) জাতের এবং ৯’হাজার ৪’শ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো ধান চাষ করা হবে। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৯’শ ৯ মেট্রিকটন।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা অনুযায়ি সদর উপজেলায় ১৬ হাজার ৮৩৫, পাঁচবিবিতে ১৯ হাজার ৯২০, আক্কেলপুরে ১০ হাজার ৩৭০, ক্ষেতলালে ১১ হাজার ৪১০ ও কালাই উপজেলায় ১৩ হাজার ৬৬০ হেক্টর জমিতে বোরো চাষ করা হবে।

এদিকে, জয়পুরহাট জেলায় বোরোর চাষ সফল করতে কৃষি বিভাগ সারের চাহিদা নির্ধারণ করেছে। এরমধ্যে রয়েছে ইউরিয়া ১৯ হাজার ৭’শ ২০ মে. টন, টিএসপি ১৪ হাজার আটশ’ মে. টন, এমওপি ৯হাজার ৭’শ ৭৬ মে. টন, জিপসাম ৯হাজার মে. টন ও জিংক সার ৭’শ ৯২ মে. টন। পাশাপাশি, বিএডিসি (বীজ) কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ সরবরাহের ব্যবস্থা করেছে।

এছাড়াও, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকসহ অন্যান্য ব্যাংক বোরোসহ অন্যান্য শীতকালীন ফসল চাষে কৃষকের মাঝে কৃষি ঋণ বিতরণের উদ্যোগ নিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুধেন্দ্র নাথ রায় জানান, বোরো চাষ সফল করতে কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উপকরণ সরবরাহ করা হচ্ছে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,০২১,৩২১
সুস্থ
১২,৮৯৬,৮৯৫
মৃত্যু
৭৩৩,৯১৮

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০