রবিবার, ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
৯ই আগস্ট, ২০২০ ইং
১৭ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আজ

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ শনিবার থেকে শুরু হচ্ছে। সারা দেশে মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এ বছর ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন। এ ছাড়া বিদেশের ৯টি কেন্দ্র জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপলি, দোহা, সাহাম, বাহরাইন, আবুধাবি ও দুবাইয়ে ৪৫৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।
প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখতে বলা হয়েছে। পরীক্ষা চলাকালীন এবং এর আগে ও পরে শিক্ষার্থীরা ও পরীক্ষা সংশ্লিষ্টরা ছাড়া অন্যদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র, কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম এবং পরীক্ষা কেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যেকোনো ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে।

প্রশ্নপত্র ফাঁসের গুজবের ফাঁদে না পড়তে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁস বা ভুয়া প্রশ্নপত্র তৈরি করে প্রতারণা ও গুজব সৃষ্টি ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বিশেষ গোয়েন্দা নজরদারি থাকবে।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৯,৭০০,৬৫৯
সুস্থ
১২,৬৩৯,৫২৯
মৃত্যু
৭২৭,০০২

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০