সোমবার, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
১০ই আগস্ট, ২০২০ ইং
১৮ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
ads

যে রোগের ঝুঁকি বাড়ায় শিশুর অতিরিক্ত ওজন

অতিরিক্ত ওজন বড়দের জন্য যেমন ক্ষতিকর তেমনি শিশুদের জন্যও। শিশুদের অতিরিক্ত ওজনের কারণে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে।

গবেষণায় দেখা গেছে, অধিক ওজনের শিশুদের বিশেষ কোনো খাবার থেকে অ্যালার্জি বা একজিমাতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

‘জার্নাল অফ অ্যালার্জি অ্যান্ড ক্লিনিকাল ইমিউনোলজি’তে প্রকাশিত এই গবেষণার জন্য গবেষকরা পর্যালোচনা করেছেন মানবশিশুর উপর করা একাধিক গবেষণার তথ্য।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ অ্যাডেলাইডা’র অধ্যাপক ক্যাথি গ্যাটফোর্ড বলেন, ১৫ হাজারেরও বেশি গবেষণা বাছাই করে আমরা ৪২টি গবেষণা থেকে প্রায় ২০ লাখ অ্যালার্জিতে আক্রান্তের তথ্য পাওয়া গেছে।

তিনি আরও বলেন, গবেষণায় দেখা যায়, জন্মের সময় শিশুর ওজন স্বাভাবিকের চাইতে এক কিলোগ্রাম বেশি হলে তার খাবারে অ্যালার্জি দেখা দেওয়া আশঙ্কা বাড়ে ৪৪ শতাংশ আর একজিমাতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে ১৭ শতাংশ। প্রতি কিলোগ্রাম বাড়তি ওজনের সঙ্গে ঝুঁকির হার বাড়তে থাকে একই হারে।

গ্যাটফোর্ড বলেন, বিশ্ব প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ একজিমা, খাবারে অ্যালার্জি, হাঁপানিতে আক্রান্ত। শুধু জিনতত্ব দিয়ে অ্যালর্জির ব্যাখ্যা দেওয়া সম্ভব নয়। জন্মের আগে ও পরে শিশুর আশপাশের পরিবেশ তার অ্যালর্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনাকে অনেকাংশে প্রভাবিত করে বলেও জানান তিনি।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
১৯,৯৯৪,৭০৯
সুস্থ
১২,৮৭৪,১৪২
মৃত্যু
৭৩৩,১০২

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১